Muktijudho


সরকারী চাকরিতে স্বাধীনতা সংগ্রামীদের অবসরের বয়স ৬০ করা হচ্ছে
ঢাকা, নভেম্বর ২৩ ঃ সরকারী চাকরিতে থাকা এক সময়ের মুক্তি যোদ্ধাদের অবসরের বয়স ৫৯ থেকে এক বছর বাড়িয়ে ৬০ করা হচ্ছে।

এই মর্মে স্বাধীনতা সংগ্রাম মন্ত্রকের একটি প্রস্তাব প্রধান মন্ত্রী শেখ হাসিনার অনুমোদন পেয়েছে। গত আড়াই বছরের মধ্যে এই নিয়ে দু'বার সরকারী চাকরিরত স্বাধীনতা সংগ্রামীদের অবসরের বয়স বাড়ল। নথিভুক্ত সরকারী চাকরিরত স্বাধীনতা সংগ্রামীদের সংখ্যা প্রায় ১১০০। 
"সরকারী চাকরিতে থাকা স্বাধীনতা সংগ্রামীদের অবসরের বয়স বাড়ানোর একটি প্রস্তাব অনুমোদনের জন্য আগামী ক্যাবিনেট মিটিঙে আনা হবে," লিবারেশন ওয়ার মন্ত্রকের এক আধিকারিক জানিয়েছে।
বর্তমান সরকারের আমলে এই নিয়ে তৃতীয় বার অবসরের বয়স বাড়ানো হল। এর আগে ২০১০ সালের এপ্রিল মাসে সরকারী চাকরিতে থাকা স্বাধীনতা সংগ্রামীদের অবসর নেওয়ার বয়স ৫৭ থেকে বাড়িয়ে ৫৯ করা হয়েছিল। এর ফলে অন্য সরকারী চাকরিজীবীদের মধ্যে প্রবল অসন্তোষ দেখা দেয়। তাঁরা এই সরকারী সিধান্তকে 'বৈষম্যমূলক' আখ্যা দেন।
পরের বছর সমস্ত সরকারী আধিকারিক এবং কর্মচারীদেরই (প্রায় ১২ লক্ষ) অবসরের বয়স বাড়িয়ে ৫৯ করা হয়। কিন্তু এর পরে স্বাধীনতা সংগ্রামীরা তাঁদের অবসরের বয়স আরো দু' বছর বাড়ানোর জন্য দাবী করতে থাকেন। 
সেই দাবী মেনে নিয়ে এই বছরের জুন মাসে লিবারেশন ওয়ার মন্ত্রক পাবলিক অ্যাডমিনিস্ট্রেশন মন্ত্রকের কাছে একটি প্রস্তাব পাঠায়, যদিও সেটি ক্যাবিনেটে পাঠানো হয়নি।
এক সপ্তাহের মধ্যেই সংশ্লিস্ট মন্ত্রক প্রস্তাবটি সরাসরি প্রধান মন্ত্রীর কাছে পাঠায় এবং তিনি অনুমতি দেন।



Picture of the day
লীগ নেতৃবৃন্দদের সাথে হাসিনা প্রধানমন্ত্রী শেখ হাসিনা মে ৩০, ২০১৩ গণভবনে মাদারীপুর জেলা আওয়ামী লীগ নেতৃবৃন্দদের সাথে মতবিনময় করেন।

For more Muktijudho news