Muktijudho


সাইকেল পরিক্রমায় মুক্তি যুদ্ধের গৌরব প্রচার
ঢাকা,নভেম্বর ৩ : মুক্তি যুদ্ধের গৌরবময় অধ্যায়ের ব্যাপারে তরুনদের সচেতন করতে এভারেস্ট জয়ী প্রথম বাংলাদেশী মুসা ইব্রাহিম সাইকেলে ২৫ দিনের দেশ পরিক্রমা শুরু করলেন।

রাজধানী শহরের শহীদ মিনার থেকে শুরু হওয়া এই পরিক্রমায় মুসার সঙ্গী আরো কুড়ি জন সাইকেল আরোহী। তাঁরা দেশের ৫০টি জেলায় ঘুরবেন। 
প্রথম আলো বন্ধু সভা, এভারেস্ট অ্যাকাডেমি , সাইকেল লাইফ, আই ডি এল সি এবং দ্য ডেইলি স্টারের উদ্যোগে এই সাইকেল ভ্রমনের আয়োজন করা হয়েছে। এর আনুষ্ঠানিক উদ্‌বোধন করেন ঢাকা বিশ্ব বিদ্যালয়ের সহ উপাচার্য অধ্যাপক আব্দুল্লা আবু সঈদ। 
অধ্যাপক সঈদ, যিনি বিশ্ব সাহিত্য কেন্দ্রের চেয়ার পার্সন এবং ডিরেক্টর, আরো বলেন, "জাতি হিসেবে আমরা অলস। এই ধরনের সাইকেল পরিক্রমা দেশকে জাগাতে পারে। তাই এই ধরনের আরো উদ্যোগ আমাদের নেওয়া দরকার, 
"স্কুল ও কলেজের ছাত্র ছাত্রীদের মধ্যে দেশের স্বাধীনতা সংগ্রামের তাৎপর্য ছড়িয়ে দিতেই এই সাইকেল পরিক্রমার আয়োজন করা হয়েছে," অনুষ্ঠানের প্রধান অতিথি অধ্যাপক আরেফিন সিদ্দিক জানান। 
"এটি অত্যন্ত গর্বের বিষয় যে, আমাদের বিজয়-মাসেই এই পরিক্রমাটি হচ্ছে। পরের প্রজন্মকে স্বাধীনতা যুদ্ধের ইতিহাস জানানো দরকার," তিনি বলেন।
সাইকেল আরোহীরা প্রত্যেক দিন দশটি শিক্ষা কেন্দ্রে গিয়ে বাংলাদেশের ইতিহাস সম্পর্কে ছোটদের উৎসাহী করার চেষ্টা করবেন।



Picture of the day
লীগ নেতৃবৃন্দদের সাথে হাসিনা প্রধানমন্ত্রী শেখ হাসিনা মে ৩০, ২০১৩ গণভবনে মাদারীপুর জেলা আওয়ামী লীগ নেতৃবৃন্দদের সাথে মতবিনময় করেন।

For more Muktijudho news