Bangladesh
পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের চুল্লির জন্য কংক্রিটের মূল স্থাপনা নির্মাণের উদ্বোধন করলেন হাসিনা

30 Nov 2017

#

ঢাকা, নভেম্বর ৩০ঃ দেশের ইতিহাসের পাতায় এক নতুন অধ্যায় লিখে আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনা পাবনার রূপপুরে দেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের চুল্লির জন্য কংক্রিটের মূল স্থাপনা নির্মাণের উদ্বোধন করেছেন।

হাসিনা আজকের দিনটিকে আনন্দের বলে ডাক দিয়েছেন।

 

“আজকের দিনটি আমাদের জন্য সত্যি আনন্দের। কারণ আমরা পরমাণু বিদ্যুৎ কেন্দ্রের মূল কাঠামোটা নির্মাণ শুরু করছি। অর্থাৎ, আমরা পরমাণু বিশ্বে প্রবেশ করলাম," হাসিনা বলেন।

 

ঈশ্বরদী উপজেলায় পদ্মাতীরের রূপপুরে আজ সকালেই পৌঁছান প্রধানমন্ত্রী।

 

এই স্বপ্নপুরনের বিষয়টি তুলে ধরে, হাসিনা বলেনঃ “রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ আমাদের দীর্ঘদিনের স্বপ্ন।”

 

বহু সমস্যার মধ্যেও ২০০১ সালে অষ্টম জাতীয় সংসদ নির্বাচনে জয়ী হয়ে বিএনপি-জামায়াত জোট ক্ষমতায় আসার পরে এই প্রকল্পের কাজ বন্ধ হয়েছিল।

 

ওনার সরকার আবার ক্ষমতায় আসায় কাজ শুরু হয়।

 

"২০০৯ সালে সরকার পরিচালনার দায়িত্ব নিয়ে আমরা আবার প্রকল্পটি বাস্তবায়নের উদ্যোগ গ্রহণ করি। বন্ধুরাষ্ট্র রাশিয়া এটি বাস্তবায়নে সহযোগিতার হাত বাড়িয়ে দেয়," হাসিনা বলেন।

 

নিজের বক্তব্যে এই নতুন ইতিহাস সৃষ্টির জন্য রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনসহ রাশিয়ান ফেডারেশনের সরকার এবং জনগণকে ধন্যবাদ জানিয়েছেন হাসিনা।

 

এই প্রকল্পের ফলে বিপুল পরিমানে বিদ্যুৎ উৎপাদন হবে বলে আশা প্রকাশ করেছেন হাসিনা।

 

"আমাদের একটা লক্ষ্য আছে যে ২০২১ সালে আমরা বাংলাদেশকে একটি মধ্যম আয়ের দেশে উন্নীত করব। তা করতে হলে আমাদের কী কী করণীয় এবং কোন কোন খাতকে বেশি গুরুত্ব দিতে হবে সেদিকে লক্ষ্য রেখেই আমরা আমাদের পরিকল্পনা নিয়ে যাচ্ছি এবং বাস্তবায়ন করে যাচ্ছি," উনি বলেন।

 

হাসিনা বলেন প্ল্যান্টের নকশা এমন করা হয়েছে যাতে কোনো দুর্যোগে পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের ক্ষতি না হয়।




Video of the day
More Bangladesh News
Recent Photos and Videos

Web Statistics