Bangladesh
রোগী যাতে কষ্ট না পায় সেদিকে যেন বিশেষভাবে নজর দেওয়া হয়ঃ আহ্বান করলেন রাষ্ট্রপতি হামিদ

19 Feb 2018

#

ঢাকা, ফেব্রুয়ারি ১৯ঃ একটি গুরুত্বপূর্ণ বিষয় তুলে ধরে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ সোমবার বলেছেন যে হাসপাতালে চিকিৎসকের আচরণে রোগী যাতে কষ্ট না পায় সেদিকে যেন বিশেষভাবে নজর দেওয়া হয়।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) তৃতীয় সমাবর্তনে  যোগ দিয়ে রাষ্ট্রপতি চিকিৎসকদের উদ্দেশে বলেনঃ " বাংলার মানুষ চিরকালই অতিথিপরায়ণ। মনে রাখবেন রোগীরা হাসপাতালের অতিথি। ফলে আপনাদের কোনো আচরণে তারা যেন মনে কষ্ট না পান সেদিকে বিশেষ নজর দিবেন।"

 

হামিদ বলেন চিকিৎসকেরা যেন দেখেন যে রোগীরা হতাশ না হন ওনাদের কাছে এসে।

 

"মনে রাখতে হবে, মানুষ অসুস্থ হলে চিকিৎসকের কাছে আসে। সাথে থাকে অনেক আশা আর ভরসা। তাই রোগীরা যাতে হতাশ হয়ে ফিরে না যায় সে চেষ্টা সর্বান্তকরণে করতে হবে," হামিদ বলেন।

 

উনি বলেনঃ " আজকাল প্রায়ই পত্রপত্রিকায় দেখা যায় ভুল চিকিৎসা বা অপচিকিৎসার ফলে রোগীরা নানা ধরনের হয়রানির শিকার হচ্ছে। অনেক সময় পরীক্ষা-নিরীক্ষার নামে রোগীদের অনেক বেশি অর্থ ব্যয় করতে হচ্ছে। অনেক রোগীর পক্ষেই এসব ব্যয় মেটানো সম্ভব হয় না।"

 

"ফলে তারা সঠিক চিকিৎসা থেকে বঞ্চিত হচ্ছে। তাই অল্প কিছু লোকের অসাধুতার জন্য যাতে চিকিসার মতো মহান পেশার সুনাম নষ্ট না হয় সে ব্যাপারে আপনাদের সজাগ থাকতে হবে," হামিদ বলেন।

 

দেশের চিকিৎসকদের চেষ্টা করতে হবে যেন কী চিকিৎসা পাওয়া থেকে বঞ্ছিত না হন, বলেন রাষ্ট্রপতি।

 

"নতুন নতুন রোগের প্রাদুর্ভাবের সাথে সাথে তা জয়ের জন্য চিকিৎসা বিজ্ঞান এগিয়ে যাচ্ছে। দেশ ও অঞ্চল ভেদে রোগের প্রকৃতি ও ধরণ আলাদা। তাছাড়া জলবায়ু পরিবর্তনের ফলে রোগের প্রকার, ধরণ ও প্রকৃতি পরিবর্তন হতে পারে। তা বিবেচনায় রেখে চিকিৎসা শিক্ষা ও গবেষণা কার্যক্রম পরিচালনা করতে হবে," বলেন হামিদ।

 

উনি বলেন দেশের জনতাকে প্রাণঘাতী রোগগুলির বিরুদ্ধে সচেতন করে তুলতে হবে।

 

হামিদ বলেনঃ "বার্ধক্যজনিত রোগের চিকিৎসা ও ব্যবস্থাপনায় নিতে হবে নতুন উদ্যোগ।”


 




Video of the day
More Bangladesh News
Recent Photos and Videos

Web Statistics