Bangladesh
জামিন পেলেও মুক্তি মিলছে না খালেদা জিয়ার

13 Mar 2018

#

ঢাকা, মার্চ ১৩ : দুর্নীতির মামলায় সাজাপ্রাপ্ত বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়াকে সোমবার হাইকোর্ট জামিন দিলেও সহসা তার কারামুক্তি মিলছে না।

 এ ব্যাপারে প্রধান বাধা হয়ে দাঁড়িয়েছে কুমিল্লায় তার বিরুদ্ধে একটি নাশকতা মামলা।

 

গতকাল ওই মামলায় তাকে গ্রেফতার দেখানো হয়েছে।


হাইকোর্টের  জামিন আদেশের পর কারামুক্তির সাধারণ প্রক্রিয়া হলো, আদেশটি লিখিতভাবে রায় প্রদানকারী আদালতে পৌঁছাবে।

 

এরপর রায় প্রদানকারী আদালতে একটি বেইল বন্ড (জামিননামা) দাখিল করতে হবে।

 

পরে ওই বেইল বন্ড জমা হলে বিচারিক আদালত কারাগার বরাবর একটি রিলিজ অর্ডার পাঠাবে।

 

সেই অর্ডার হাতে পাওয়ার পর জামিনে কারামুক্তি মিলবে। এই প্রক্রিয়া তামিলে দুই থেকে তিন দিন সময় লাগে।


এখন এই প্রক্রিয়ায় প্রধান বাধা হয়ে দাঁড়িয়েছে কুমিল্লার আমলি আদালতে খালেদাসহ ৪৭ জনের বিরুদ্ধে দায়ের করা একটি বাস পোড়ানোর মামলা।

 

খালেদা হাইকোর্ট থেকে ৪ মাসের জামিন পাওয়ার দিনই কুমিাল্লার ৫ নম্বর আমলী আদালত জেলার চৌদ্দগ্রামে বাসে পেট্রোল বোমায় যাত্রী পুড়িয়ে মারার মামলায় খালেদা জিয়াকে গ্রেপ্তার দেখানোর আবেদন গ্রহণ করে ২৮ মার্চ তাকে আদালতে হাজির করার নির্দেশ দেয়। ফলে হাইকোর্ট থেকে জামিন পেলেও আপাতত কারাগারেই থাকতে হচ্ছে তাকে।

 

ওই মামলায় খালেদাসহ অন্যদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছিল আদালত।


বিএনপি নেতারা অভিযোগ করে আসছেন, তাদের নেত্রীকে ‘সাজানো মামলায়’ সাজা দেওয়ার পর ক্ষমতাসীনরা এখন নানা কৌশলে কারাগারে আটকে রাখার চেষ্টা করছে।

 

প্রসঙ্গত, জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতির মামলায় গত ৮ ফেব্রুয়ারি দুপুরে খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদন্ড দেন ঢাকার বকশীবাজারে স্থাপিত অস্থায়ী পঞ্চম বিশেষ জজ আদালত।

 

রায় ঘোষণার পরপরই তাকে ওই দিন বিকালে নাজিম উদ্দিন রোডের পুরনো কেন্দ্রীয় কারাগারে নিয়ে যাওয়া হয়। তিনি সেখানেই সাজা ভোগ করছেন।


এদিকে জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতির মামলায় খালেদা জিয়ার জামিন স্থগিত চেয়ে আপিল আবেদন করেছে দুর্নীতি দমন কমিশন (দুদুক)। মঙ্গলবার (১৩ মার্চ) সকালে চেম্বার আদালতে আবেদন করে দুুদক।

 




Video of the day
More Bangladesh News
Recent Photos and Videos

Web Statistics