Entertainment
মোনাকো নাট্য উৎসবে প্রশংসিত 'কঞ্জুষ'

07 Sep 2013

#

ঢাকা, সেপ্টেম্বর ৭ ঃ লোক নাট্যদলের জনপ্রিয় নাট্য প্রযোজনা 'কঞ্জুষ' সম্প্রতি ইওরোপের মোনাকোতে প্রশংসিত হল।

 একথা জানিয়ে নাটকের নির্দেশক লিয়াকত আলি লাকি বলেছেন, অগাস্টের ১৯ থেকে ২৮ তারিখ পর্যন্ত চলা ১৫তম মোনাকো উৎসবে সারা পৃথিবীর ২৪ টি দেশ থেকে আসা অংশগ্রহনণকারী নাটকের দলের মধ্যে লোক নাট্যদলও ছিল তাদের প্রযোজনা নিয়ে। 

 
উৎসব শেষে, লাকির দল ৩০শে অগাস্ট দেশে ফিরে এসেছে।
 
"ছাব্বিশ এবং সাতাশ তারিখে আমরা আমাদের নাটকটি মোনাকোর থিয়েটার দ্য ভ্যারাইটিতে মঞ্চস্থ করি। সারা পৃথিবীর অন্যতম বৃহৎ এবং পুরনো এই নাট্য উৎসবে যোগ দিতে পারাটা আমাদের পক্ষে একটা দারুণ অভিজ্ঞতা।সারা বিশ্ব থেকে নাটকের দলগুলি এই উৎসবে অংশ নেয়," লাকি বলেছেন।
 
তিনি বলেন, নাট্য কর্মী এবং নাট্য বিশারদরা ভীড় করে এই উৎসবে উপস্থিত ছিলেন। প্রতিটি শো-য়ের শেষে সেই নির্দিষ্ট প্রযোজনা নিয়ে আলোচনাসভা বসত। 
 
"বেশিরভাগ দর্শকই আমাদের প্রযোজনার প্রশংসা করেছেন।এদের মধ্যে অনেকে আমাকে ব্যক্তিগতভাবে বলেছেন যে, বাংলা ভাষায় হলেও আমাদের নাটকের সঙ্গে দর্শকদের খুব ভাল যোগাযোগ ঘটেছে।"
 
বিখ্যাত ফরাসী নাট্যকার মলিয়ের-এর \'মাইজার\' নাটক অবলম্বনে তৈরি করা \'কঞ্জুষ\' ফরাসী ভাষাভাষী দেশ মোনাকোর দর্শকরা সহজেই উপভোগ করেছেন।তারিক আনাম খান বিরচিত কঞ্জুষ এপর্যন্ত ৬০০ বারের বেশি মঞ্চস্থ হয়েছে।
 
স্থানীয় ঢাকাইয়া ভাষায় কৌতুকের মিশেল এবং হায়দার আলি খানের মজাদার কেন্দ্রীয় চরিত্রটির হাত ধরেই সম্ভবত প্রযোজনাটির সাফল্য এসেছে।
 
এই নিয়ে দ্বিতীয়বার লোক নাট্যদল মোনাকো উৎসবে যোগ দিল। দু\'হাজার এক সালে ১৩তম উৎসবে তাদের প্রযোজিত নাটক ছিল বুদ্ধদেব দাশগুপ্ত রচিত এবং লিয়াকত আলি লাকি নির্দেশিত \'তপস্বী ও তরঙ্গিনী।\'



Video of the day
More Entertainment News
Recent Photos and Videos

Web Statistics