Bangladesh
পদ্মা সেতুতে রেল লাইন হচ্ছে

Bangladesh Live News | @banglalivenews | 27 Apr 2018

Rail line being constructed over Padma bridge
ঢাকা, ২৭ এপ্রিল ২০১৮ : পদ্মা সেতুতে রেল সংযোগ প্রকল্পের অর্থায়নে চীন ও বাংলাদেশের মধ্যে চুক্তি সই হবে আজ বৃহস্পতিবার। এ লক্ষ্যে বাংলাদেশ সরকারের ছয় সদস্যের প্রতিনিধি দল চীন গেছে বুধবার (২৫ এপ্রিল)। বাংলাদেশ সরকার এবং চায়না এক্সিম ব্যাংক কর্তৃপক্ষের মধ্যে এই চুক্তি হচ্ছে।

উল্লেখ্য,  সরকারের মেগা প্রকল্প পদ্মা বহুমুখী সেতু চালু হওয়ার দিন থেকে সেতুর ওপর দিয়ে রেল যোগাযোগ চালুর নির্দেশনা দিয়েছিলেন বাংলাদেশের  প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২০১৪ সালের ২৩ অক্টোবর রেলপথ মন্ত্রণালয় পরিদর্শনকালে তিনি এ নির্দেশনা দিয়েছিলেন। কিন্তু সেই নির্দেশনা বাস্তবায়ন নিয়ে এতদিন অনিশ্চয়তা থাকলেও তা কেটে গেছে। মোট ৩৪ হাজার ৯৮৮ কোটি টাকা ব্যয়ে এ প্রকল্পে চীন সরকারের কাছ থেকে সহায়তা পাওয়ার কথা রয়েছে ২৪ হাজার ৭৪৯ কোটি টাকা। আর বাংলাদেশ সরকারের নিজস্ব তহবিল থেকে যোগান দেওয়া হবে ১০ হাজার ২৩৯ কোটি টাকা। চীন সরকারের পক্ষে এই টাকা দেওয়ার কথা রয়েছে চায়না এক্সিম ব্যাংকের।
 

সরকারের ভাষ্য অনুযায়ী যেখানে পদ্মা সেতুর কাজ শেষ হয়েছে ৪১ শতাংশ, সেখানে জমি অধিগ্রহণ ছাড়া পদ্মা সেতুতে রেল সংযোগ প্রকল্পের নির্মাণ কাজ শুরুই হয়নি। জমি অধিগ্রহণের কাজ চলছে সরকারের নিজস্ব টাকায়। ফলে পদ্মা বহুমুখী সেতু চালুর দিন থেকে রেল সংযোগ চালু করার বিষয়টি অনেকটাই অনিশ্চিত ছিল।
 

রেল মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, এটি পদ্মা সেতু প্রকল্পের তুলনায় বড় প্রকল্প। এরপরও প্রকল্পের কাজ শুরু করতে পারেনি রেল মন্ত্রণালয়। বাংলাদেশের পক্ষ থেকে এ বছরের ১৫ জুনের মধ্যে অর্থপ্রাপ্তির বিষয়টি নিশ্চিত করে চুক্তি সইয়ের জন্য অনুরোধ করা হলেও চায়না এক্সিম ব্যাংক তাতে সাড়া দেয়নি।
 

প্রথমদিকে এ প্রকল্পে শতভাগ অর্থায়নের বিষয়টি নিশ্চিত করেছিল চায়না এক্সিম ব্যাংক। কিন্তু পরবর্তীতে বাংলাদেশ সরকারকে ১৫ শতাংশ অর্থায়নের শর্ত দেওয়া হয়। চায়না এক্সিম ব্যাংকের এই শর্তে সম্মত জানিয়ে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে চিঠি লিখে জানালেও চায়না এক্সিম ব্যাংক এতদিন পর্যন্ত টাকা দেওয়ার বিষয়ে কোনও সিদ্ধান্ত দেয়নি।
 

উল্লেখ্য, দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে আন্তঃদেশীয় রেলযোগাযোগ উন্নয়নের লক্ষ্যে সরকারের ৮ মেগা প্রকল্পের সঙ্গে যুক্ত হয়েছে পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্প। পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্প চালু হলে মুন্সিগঞ্জ, শরীয়তপুর, মাদারীপুর ও নড়াইল জেলা নতুন করে রেল লাইনের অন্তর্ভুক্ত হবে। এ প্রকল্প ঢাকার সঙ্গে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সঙ্গে রেল যোগাযোগ স্থাপন করবে। ঢাকা-যশোর করিডোরে অপারেশনাল সুবিধাদিসহ সংক্ষিপ্ত রুটে বিকল্প রেল যোগাযোগ স্থাপন করবে।




Video of the day
More Bangladesh News
Recent Photos and Videos

Web Statistics