Finance
তৈরি পোশাক রপ্তানিতে প্রাণ ফিরেছে

Bangladesh Live News | @banglalivenews | 11 May 2018

Export of manufactured clothes gaining momentum
নিজস্ব প্রতিনিধি, ঢাকা. মে ১১: তৈরি পোশাক রপ্তানি খাতে প্রাণ ফিরেছে।

এই খাতে রপ্তানি বৃদ্ধ পাওয়ায় দেশের রপ্তানি আয় বৃদ্ধির ধারা অব্যাহত রয়েছে।

 

চলতি অর্থবছরের প্রথম দশ মাসে (জুলাই-এপ্রিল) সার্বিক রপ্তানি আয় সাড়ে ৬ শতাংশ বাড়লেও তৈরি পোশাক রপ্তানি বেড়েছে প্রায় ১০ শতাংশ।

 

লক্ষ্যমাত্রার চেয়ে এই খাতে আয় বেড়েছে ৩ দশমিক ১৭ শতাংশ। অর্থবছর শেষে পোশাক রপ্তানি ৩০ বিলিয়ন (৩ হাজার কোটি) ডলার ছাড়িয়ে যাবে বলে আশা করা হচ্ছে ।

 

তৈরি পোশাকের প্রধান বাজার যুক্তরাষ্ট্র ও ইউরো অঞ্চলের অর্থনীতিতে নতুন গতি আসায় বাংলাদেশের রপ্তানি আয়ে তার ইতিবাচক প্রভাব পড়েছে।


অর্থ মন্ত্রণালয় সূত্র জানায়, ২০১৭ সালে বিশ্ব অর্থনীতির পুনরুদ্ধার প্রক্রিয়া তরান্বিত হয়েছে। বিশেষ করে আমাদের রপ্তানি বাণিজ্যের মূল গন্তব্য তথা যুক্তরাষ্ট্র ও ইউরো অঞ্চলে অর্থনৈতিক প্রবৃদ্ধির গতি বাড়ায় রপ্তানি প্রবৃদ্ধির ক্ষেত্রে ইতিবাচক পরিবর্তন হচ্ছে।

 

এছাড়া টাকার বিপরীতে ডলারের দর বৃদ্ধি রপ্তানি আয়ে প্রবৃদ্ধি ধরে রাখতে অবদান রাখছে। বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, গত এক বছরে টাকার বিপরীতে ডলারের দর বেড়েছে ৫ শতাংশের বেশি। ছয় মাসে বেড়েছে ৩ শতাংশ। আগামী জুন পর্যন্ত (চলতি অর্থবছর) রপ্তানি আয় বৃদ্ধির এই ধারা অব্যাহত থাকবে বলে মনে করছেন তৈরি পোশাক শিল্প মালিকদের শীর্ষ সংগঠন বিজিএমইএ।

 


সূত্র জানা, ধারাবাহিক বিপর্যয়ের পর কারখানাগুলোর উন্নয়নে মালিকরা অনেক টাকা বিনিয়োগ করেছেন।

 

ফলে ৮০ শতাংশের বেশি কারখানা উন্নত কর্মপরিবেশের আওতায় চলে এসেছে। যার ইতিবাচক ফল পাওয়া যাচ্ছে। সামগ্রিক রপ্তানিতে ৬ শতাংশ প্রবৃদ্ধি হলেও পোশাক রপ্তানি বেড়েছে প্রায় ১০ শতাংশ। অর্থবছরের বাকি দুই মাসেও এই ধারা অব্যাহত থাকবে। এবার পোশাক রপ্তানি ৩০ বিলিয়ন ডলার ছাড়িয়ে যাবে বলে আশা করা হচ্ছে।

Image: Wikimedia Commons




Video of the day
More Finance News
Recent Photos and Videos

Web Statistics