Finance
প্রাথমিক শিক্ষার উন্নয়নে বিশ্বব্যাংকের ৭০০ মিলিয়ন ডলার অনুমোদন

Bangladesh Live News | @banglalivenews | 17 Jun 2018

World Bank provides $700 million to improve primary education in Bangladesh
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, জুন ১৭: বাংলাদেশে প্রাথমিক শিক্ষার উন্নয়নে ৭শ’ মিলিয়ন ডলার অনুমোদন দিয়েছে বিশ্বব্যাংকের নির্বাহী পরিচালনা পর্ষদ।

ওয়াশিংটনে বিশ্বব্যাংকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ খবর জানানো হয়। এই অর্থ বাংলাদেশ সরকারের চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচী বাস্তবায়নে সহায়ক হবে।

 

বিশ্বব্যাংকের তথ্য মতে এই কর্মসূচী বিদ্যালয়ের বাইরের প্রায় দশ লাখ শিশুকে জাতীয় শিক্ষা কারিকুলাম অনুসরণকারি শিক্ষা কেন্দ্রে নিয়ে আসবে এবং আনুষ্ঠানিক শিক্ষা কার্যক্রমের সঙ্গে তাদেরকে সম্পৃক্ত করার ক্ষেত্রে সহায়ক ভূমিকা রাখবে।

 

কর্মসূচীর আওতায় আর্ন্তজাতিক মানের শিক্ষা নিশ্চিত করতে প্রায় ৯৫ হাজার শ্রেণীকক্ষ, শিক্ষক কক্ষ, এবং মাল্টিপারপস রুম নির্মাণ করা হবে।

 

পাশাপাশি বিদ্যালয়ে নারী শিক্ষার্থী এবং নারী শিক্ষিকাদের জন্য ৮০ হাজার পানি ও স্যানিটেশন ব্লক এবং ১৫ হাজার নিরাপদ পানির উৎস নির্মাণ করা হবে। প্রায় এক লাখ শিক্ষক নিয়োগ ও প্রশিক্ষন দেয়া হবে।

 

বিশ্বব্যাংক বলেছে, এই কর্মসূচী প্রাথমিক শিক্ষার মান উন্নয়নে সহায়ক হবে।

 

তৃতীয় গ্রেডের শিক্ষার্থীদের বাংলা ও অংক শিক্ষায় সহায়ক হবে। এ জন্য এই কর্মসূচী একটি ডিজিটাল শিক্ষা সামগ্রীসহ শক্তিশালী কারিকুলাম এবং পরীক্ষা ব্যবস্থা ও টেক্সট বুক এবং সহায়ক শিক্ষা উপকরন উন্নয়ন করবে। কর্মসূচী সকল সরকারি বিদ্যালয়ে এক বছর মেয়াদি প্রাক প্রাথমিক শিক্ষা বিস্তারে সহায়তা করবে।




Video of the day
More Finance News
Recent Photos and Videos

Web Statistics