Entertainment
চূড়ান্ত ব্যস্ততা লালমণিরহাটের প্রতিমা শিল্পীদের পাড়ায়

26 Sep 2013

#

ঢাকা, সেপ্টেম্বর ২৬ ঃ শারদীয়া দূর্গাপুজার আর মাত্র কয়েক দিন যখন বাকি, লালমণিরহাটের পাঁচটি উপজিলায় প্রতিমার মুর্তিতে তুলির শেষ টান দিতে তখন শিল্পীদের মধ্যে চলছে চূড়ান্ত ব্যাস্ততা।

 অদিতিমারি উপজিলার মহিষখোচা গ্রামের প্রতিমা শিল্পী নির্মল চন্দ্র রায় যেমন জানিয়েছেন, অন্যান্য আরও কয়েকজন শিল্পীকে নিয়ে তাঁর ছোট দলটি এখন জেলার তেরোটি মন্দিরের প্রতিমা গড়তে ব্যস্ত।পাঁচ-সাতজন শিল্পী মিলে একটি বড় প্রতিমা গড়তে সময় লাগে গড়ে ১৫ থেকে ১৭ দিন, আর ছোট মূর্তির জন্য লাগে ১০ থেকে ১২ দিন।। 

 
"কাঁচা মালের জোগান এবং অন্যান্য যে সমস্ত খরচ হয়, তা বাদ দিয়ে আমরা সাধারণত ১৫,০০০ থেকে ৩০,০০০ টাকা পারিশ্রমিক নিই," নির্মলবাবু জানিয়েছেন।
 
লালমণিরহাট জেলায় এ বছর ৩৯৮টি সর্বজনীন দূর্গাপুজা হচ্ছে বলে জানিয়েছেন লালমণিরহাট জেলা পুজা উদ্‌যাপন পরিষদের প্রেসিডেন্ট প্রদীপ কুমার রায়।
 
তিনি জানান, বিগত বছরগুলির মত এবারও শ্রেষ্ঠ মন্ডপ এবং সেরা শিল্পীকে পুরষ্কৃত করা হবে। 
 
উৎসবের সময় আইন শৃঙ্খলা বজায় রাখতে সরকারের কাছে আবেদন জানিয়েছেন হিন্দু সম্প্রদায়ের নেতারা। 
 
লালমণিরহাটের ডেপুটি কমিশনার হাবিবুর রহমান বলেছেন, এ বছর পূজা মন্ডপগুলির জন্য বিশেষ আর্থিক অনুদান দেওয়া হবে। এ ছাড়া নিরাপত্তা জোরদার করা, বিদ্যুৎ সরবরাহ অব্যহত রাখা এবং যান চলাচল স্বাভাবিক রাখার জন্য ব্যবস্থা করা হচ্ছে।
 
অক্টোবরের দশ তারিখ থেকে শুরু, পাঁচ দিনের এই উৎসবের সমাপ্তি ঘটবে ১৪ তারিখ, তিস্তা, ধরলা, রত্নাই এবং অন্যান্য নদীতে দেবীপ্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে।



Video of the day
More Entertainment News
Recent Photos and Videos

Web Statistics