Bangladesh
ঢাকায় ব্যস্ত সময় কাটাচ্ছেন রাজনাথ সিং

Bangladesh Live News | @banglalivenews | 14 Jul 2018

Rajnath Singh spending busy time in Dhaka
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, জুলাই ১৪ : ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং তিন দিনের সরকারি সফরে ঢাকা পৌঁছে শনিবার ব্যস্ত সময় কাটাচ্ছেন।

শুক্রবার সন্ধ্যা সাড়ে ৬টায় বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল ও ঢাকায় ভারতের হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে স্বাগত জানান। শনিবার সকালে রাজধানীর যমুনা ফিউচার পার্কে দুই দেশের স্বরাষ্ট্রমন্ত্রীরা আনুষ্ঠানিকভাবে ভারতের নতুন, আধুনিক ও সমন্বিত ভিসা কেন্দ্র উদ্বোধন করেন। নতুন ভিসা আবেদন কেন্দ্রে ঢাকায় বিদ্যমান সব ভিসা আবেদন কেন্দ্র (মতিঝিল, উত্তরা, গুলশান ও মিরপুর রোড) প্রতিস্থাপিত হবে। একই সঙ্গে ভারতীয় ভিসা আবেদন জমা দেওয়ার জন্য বিদ্যমান ই-টোকেন (সাক্ষাৎকার) ব্যবস্থাও থাকবে না।


এরপর রাজনাথ সিং রাজশাহী সফরে যান এবং সারদা পুলিশ একাডেমিতে যৌথভাবে বাংলাদেশ-ভারত মৈত্রী ভবন উদ্বোধন করেন।

 

ভারতের স্বারাষ্ট্রমন্ত্রী আগামীকাল রোববার ১৫ জুলাই বাংলাদেশ-ভারত স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের ৬ষ্ঠ বৈঠকে কো-চেয়ারম্যান হিসেবে উপস্থিত থাকবেন।


ঢাকায় ভারতীয় হাইকমিশন সূত্র জানায়, রাজনাথ সিং বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে নিরাপত্তা, সীমান্ত ব্যবস্থাপনা, অবৈধ কার্যক্রম প্রতিরোধে সহযোগিতা এবং ভ্রমণ ব্যস্থাপনাসহ দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয়ে আলোচনা করবেন। এছাড়া সফররত ভারতের স্বরাষ্ট্রমন্ত্রীর বাংলাদেশর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাতের কথা রয়েছে।


রোববার স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আনুষ্ঠানিক বৈঠকের আগে ধানমন্ডিতে বঙ্গবন্ধু জাদুঘর পরিদর্শন করবেন রাজনাথ সিং।

 

ঢাকেশ্বরী মন্দিরে প্রার্থনায়ও অংশ নেওয়ার কথা রয়েছে তার।


দুই দেশের স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের সর্বশেষ বৈঠকটি হয়েছিল ২০১৬ সালের জুলাইয়ে নয়া দিল্লিতে।

 

ওই বৈঠকে দ্বিপক্ষীয় সম্পর্কের নানা দিক পর্যালোচনার পাশাপাশি সম্পর্ক আরও জোরদারে করণীয় সম্পর্কে আলোচনা করা হয়।


স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা বলছেন, এবার বৈঠকে নিরাপত্তা সহযোগিতা, সীমান্ত ব্যবস্থাপনা, কনস্যুলার সেবা সংক্রান্ত বিষয় এবং জাল মুদ্রা, মাদক ও মানবপাচারের মতো অপরাধমূলক কর্মকান্ড কীভাবে দমন করা যায় সে সব বিষয় নিয়ে আলোচনা হবে। কীভাবে দুই দেশের জনগণের মধ্যে যোগাযোগ আরও বাড়ানো যায় সে বিষয়েও আলোচনা করবেন তারা।


ভারতীয় স্বরাষ্ট্রমন্ত্রীর এই সফরে ভারত ও বাংলাদেশের চমৎকার দ্বিপক্ষীয় সম্পর্কের সার্বিক পর্যালোচনা এবং সম্পর্ক আরও জোরদারে ভূমিকা রাখবে বলে আশা করা হচ্ছে।




Video of the day
More Bangladesh News
Recent Photos and Videos

Web Statistics