Finance
দেশে ইন্টারনেট ব্যান্ডউইথের ব্যবহার এক টেরাবাইট ছাড়িয়ে যাবে!

Bangladesh Live News | @banglalivenews | 17 Aug 2018

Internet band to increase
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, আগস্ট ১৮ : দেশে বর্তমানে প্রায় ৭০০ জিবিপিএস (গিগাবাইট পার সেকেন্ডে) ইন্টারনেট ব্যান্ডউইথ ব্যবহার হচ্ছে।

২০১৭ সালের আগস্ট মাসে যার পরিমাণ ছিল ৪২১ জিবিপিএস।

 

যে হারে ব্যান্ডউইথের ব্যবহার বাড়ছে তাতে করে সংশ্লিষ্টরা মনে করছেন, এ বছরের মধ্যেই তা এক টেরাবাইট (১০২৪ জিবিপিএস) ছাড়িয়ে যাবে। দ্বিতীয় সাবমেরিন ক্যাবলের সক্ষমতা পুরোপুরি ব্যবহার করা গেলে এই সময়ের মধ্যে ব্যান্ডউইথের ব্যবহার আরও বাড়বে।


জানা গেছে, দেশে ব্যবহৃত মোট (৬৬০ জিবিপিএস) ব্যান্ডউইথের মধ্যে ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর (আইএসপি) গ্রাহকরা ব্যবহার করে ৪৫০ জিবিপিএস। আর মোবাইল ফোন অপারেটরগুলো (মোবাইল ফোন ব্যবহারকারীরা) ব্যবহার করে ১৮০ জিবিপিএস। অবশিষ্ট ৩০ জিবিপিএস ব্যবহার করে ওয়াইম্যাক্স ইন্টারনেট ব্যবহারকারীরা। দেশে মোবাইল ইন্টারনেটের গ্রাহকের সংখ্যা আট কোটির বেশি হলেও তারা ইন্টারনেট ব্যান্ডউইথের ব্যবহারে পিছিয়ে রয়েছে।


সংশ্লিষ্টরা মনে করছেন, সরকারের কয়েকটি প্রকল্প এখন চালুর অপেক্ষায়। ইউনিয়ন পর্যায়ে উচ্চগতির (ব্রডব্যান্ড) ইন্টারনেট পৌঁছাতে পারলে ব্যান্ডউইথের ব্যবহার লাফিয়ে লাফিয়ে বাড়বে। অন্যদিকে, সারাদেশে এক লাখ কানেক্টিভিটি তৈরিরও উদ্যোগ নেওয়া হয়েছে, ফলে ব্যান্ডউইথের ব্যবহার আরও বাড়াবে।


প্রসঙ্গত, বাংলাদেশ ২০০৬ সালে সাবমেরিন ক্যাবল সি-মি-ইউ-৪-এ যুক্ত হয়। এটি দিয়ে দেশে আসছে ৪০০ জিবিপিএস ব্যান্ডউইথ। আর দ্বিতীয় সাবমেরিন ক্যাবল সি-মি-ইউ-৫ দিয়ে আসছে ২০০ জিবিপিএস। যদিও দ্বিতীয় সাবমেরিন ক্যাবলের সক্ষমতা এক হাজার ৫০০ জিবিপিএস। অন্যদিকে, ছয়টি আইটিসি সামিট কমিউনিকেশন লিমিটেড, ফাইবার অ্যাট হোম, নভোকম লিমিটেড, ওয়ান এশিয়া, বিডি লিংক কমিউনিকেশন লিমিটেড ও ম্যাংগো টেলিসার্ভিসেস লিমিটেডের মাধ্যমে ভারত থেকে বর্তমানে দেশে আসছে দেড় শতাধিক জিবিপিএস ব্যান্ডউইথ।’


টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি প্রকাশিত সর্বশেষ প্রতিবেদনে (জুন ২০১৮) দেখা গেছে, বর্তমানে দেশে আট কোটি ৭৭ লাখ ৯০ ব্যবহারকারী ইন্টারনেট ব্যবহার করেন। এরমধ্যে আট কোটি ২০ লাখ ২৪ হাজার গ্রাহক মোবাইল ইন্টারনেট ব্যবহার করেন। এছাড়া, ৫৬ লাখ ৮৫ হাজার গ্রাহক আইএসপি ও পিএসটিএন-এর এবং ৮১ হাজার রয়েছেন ওয়াইম্যাক্স ইন্টারনেট ব্যবহারকারী।


দেশে এখনপ্রায় ৭০০ জিবিপিএস ব্যান্ডউইথ ব্যবহার হচ্ছে। ফলে সাইবার সিকিউরিটি একটি ইস্যু হয়ে গেছে।

 

সোশ্যাল মিডিয়ারপ্রসারের কারণে এর ব্যবহার বাড়ছে দ্রুত গতিতে। এখন প্রধান কাজ ইন্টারনেট ব্যবহারকারীদের সাইবার জগতে নিরাপত্তাবিধান।

 

ব্যবহারকারীরা নিজেকে নিরাপদ মনে করলে ইন্টারনেটের ব্যবহার আরও বাড়বে, কর্মসংস্থান হবে, আউটসোর্সিং থেকে আয় বাড়বে, সফটওয়্যার রফতানির হারও বাড়বে।

 

মূলত ইন্টারনেট নির্ভর খাতগুলোতে ইতিবাচক পরিবর্তন আসবে।

 

যা দেশের সামগ্রিক উন্নয়ন নিশ্চিত করবে।




Video of the day
More Finance News
Recent Photos and Videos

Web Statistics