Muktijudho
একাত্তরের বীরাঙ্গনা রমা চৌধুরী আর নেই

Bangladesh Live News | @banglalivenews | 03 Sep 2018

Rama Choudhury passes away
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, সেপ্টেম্বর ৩: দীর্ঘদিন অসুস্থ থাকার পর মারা গেলেন একাত্তরের বীরাঙ্গনা ও জননীখ্যাত লেখিকা রমা চৌধুরী রমা চৌধুরী। সোমবার ভোর ৪টার দিকে চট্টগ্রাম মেডিকেলে কলেজে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি।

মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিলো ৭৭ বছর।


স্বজনরা জানান, কোমরে আঘাত, গলব্লাডার স্টোন, ডায়াবেটিস, অ্যাজমাসহ বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে এ বছরের ১৫ই জানুয়ারি চট্টগ্রাম মেডিকেলে ভর্তি হন তিনি। রোববার সন্ধ্যায় অবস্থার অবনতি হলে তাঁকে লাইফ সাপোর্টে রাখা হয়। সেখানেই ভোর ৪টায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন রমা চৌধুরী।


১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধে পাক-বাহিনীর হাতে দুই ছেলেকে হারানোর পাশাপাশি নিজেও নির্যাতিত হন এই বীরাঙ্গনা। তবুও থেমে থাকেননি। একে একে লিখেছেন ১৮টি বই।


এদিকে রমা চৌধুরীর মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে চট্টগ্রামে।


রমা চৌধুরী ১৯৩৬ সালে চট্টগ্রামের বোয়ালখালী থানার পোপাদিয়া গ্রামে জন্মগ্রহণ করেছিলেন। বলা হয়ে থাকে- তিনি দক্ষিণ চট্টগ্রামের প্রথম নারী স্নাতকোত্তর (এমএ) ডিগ্রিধারী। তিনি ১৯৬১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা ও সাহিত্যে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।


রমা চৌধুরী ১৯৬২ সালে কক্সবাজার বালিকা উচ্চবিদ্যালয়ে প্রধান শিক্ষিকার দায়িত্ব পালনের মধ্য দিয়ে পূর্ণাঙ্গ কর্মজীবন শুরু করেন। পরে দীর্ঘ ১৬ বছর তিনি বিভিন্ন উচ্চবিদ্যালয়ে প্রধান শিক্ষিকার দায়িত্ব পালন করেন।




Video of the day
More Muktijudho News
Recent Photos and Videos

Web Statistics