Bangladesh
পশ্চিমবঙ্গ থেকে এ মাসেই ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ আসবে: প্রধানমন্ত্রী

Bangladesh Live News | @banglalivenews | 06 Sep 2018

Electricity to come to Bangladesh from West Bengal
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, সেপ্টেম্বর ৭ : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তাঁর সরকার বিদ্যুৎ উৎপাদন বৃদ্ধির পাশাপাশি প্রতিবেশী দেশ থেকে বিদ্যুৎ আমদানির ওপর গুরুত্ব দিচ্ছে।

উৎপাদনের চেয়ে বিদ্যুৎ আমদানি করা ভালো। কারণ বিদ্যুৎ উৎপাদন করতে গেলে এর অবকাঠামোসহ অন্যান্য ফ্যাসিলিটি মেইনটেইন করতে যে ব্যয় হয় তার চেয়ে আমদানি করা লাভজনক। বৃহস্পতিবার দুপুরে বিদ্যুৎ ও জ্বালানি সপ্তাহ ২০১৮-এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টার বসুন্ধরায় এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু।


শেখ হাসিনা বলেন, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, বাংলাদেশকে তিনি আরও এক হাজার মেগাওয়াট বিদ্যুৎ দিতে চান। এ মাসেই ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানির উদ্বোধন হচ্ছে। এ ছাড়া আরও ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানির আলোচনা চলছে। তিনি আরো বলেন, নেপাল ও ভুটান থেকে জলবিদ্যুৎ আমদানির বিষয়ে আলোচনা অনেক দূর এগিয়েছে। এর মধ্যে নেপালের সঙ্গে সমঝোতা  স্মারক সই হয়েছে। বাংলাদেশ বিদ্যুৎ যাতে স্বয়ংসম্পন্ন হয় সরকার সে ব্যাপাওে সচেষ্ট রয়েছে।


প্রধানমন্ত্রী বলেন, দেশে এক লাখ ৩০ হাজার সেচপাম্পে নতুন সংযোগ দেয়া হয়েছে। ফলে ফসলের উৎপাদন বেড়েছে। সারাদেশে পাহাড়ি, দ্বীপ ও হাওর অঞ্চলে ৫৩ লাখ সোলার পাওয়ার দেয়া হয়েছে । সোলার পাওয়ার দিয়ে সেচকার্য চালানোর পরিকল্পনাও আছে। এলপিজি গ্যাস উৎপাদনের জন্য ৫৬টি প্রতিষ্ঠানকে অনুমতি দিয়েছি। প্রতিযোগিতার কারণে ১৫ টাকার গ্যাসের সিলিন্ডার এখন ৮০০ টাকায় নেমে এসেছে।


বিদ্যুতের উন্নয়ন প্রসঙ্গে তিনি বলেন, এরই মধ্যে দেশ প্রায় ২০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের সক্ষমতা অর্জন করেছে। ইতোমধ্যে বিদ্যুৎ সঞ্চলন লাইন ৮ হাজার কিলোমিটার থেকে ১১ হাজার ১২২ সার্কিট কিলোমিটারে এবং বিতরণ লাইন ২ লাখ ৬০ হাজার কিলোমিটার থেকে ৩ লাখ ৫৭ হাজার কিলোমিটারে উন্নীত করা হয়েছে।
প্রধানমন্ত্রী বলেন, ২০০৯ সালে বিদ্যুৎ সুবিধপ্রাপ্ত জনগোষ্ঠীর সংখ্যা ছিল মাত্র ৪৭ শতাংশ। বর্তমানে তা ৯০ শতাংশে উন্নীত হয়েছে। রোহিঙ্গাদের প্রসঙ্গে তিনি বলেন, প্রায় ১১ লাখ রোহিঙ্গা এখন বাংলাদেশে। তাদের জন্যে যে ক্যাম্প করা হয়েছে। সেই ক্যাম্পের রাস্তাগুলোতে বিদ্যুৎ সংযোগ কওে দেয়া হয়েছে।




Video of the day
More Bangladesh News
Recent Photos and Videos

Web Statistics