Bangladesh
এ বছর সীমান্ত হত্যা নেই বললেই চলে : বিজিবি মহাপরিচালক

Bangladesh Live News | @banglalivenews | 11 Sep 2018

No killing on border this year: BGB
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, সেপ্টেম্বর ১১ : বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)’র মহাপরিচালক মেজর জেনারেল সাফিনুল ইসলাম বলেছেন, গত বছরের তুলনায় এবছর সীমান্তে মানুষ হত্যার ঘটনা নেই বললেই চলে।

তিনি বলেন, ‘বিজিবি ও ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ) সীমাšেন্ত মানুষ হত্যার ঘটনা শূন্যের কোঠায় নামিয়ে আনার চেষ্টা করছে।’

 

মেজর জেনারেল সাফিনুল ইসলাম বিগত কয়েক বছরের পরিসংখ্যান তুলে ধরে বলেন, ২০০১ সালে ৭১ জন, ২০১০ সালে ৬০ জন, ২০১৫ সালে ৪৫ জন, ২০১৬ সালে ৩১ জন, ২০১৭ সালে ২২ জন ও চলতি বছরের সেপ্টেম্বর পর্যন্ত সীমান্ত এলাকায় মাত্র একজন হত্যার শিকার হয়েছেন। তিনি বলেন, ‘আমরা আশা করছি, এই হত্যার ঘটনা আগামীতে শূন্যের কোঠায় নামিয়ে আনতে পারবো’। সোমবার বিজিবি’র সদর দফতরে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

 

গত ৩ থেকে ৮ সেপ্টেম্বর দিল্লীতে অনুষ্ঠিত মহাপরিচালক পর্যায়ে ভারত-বাংলাদেশ সীমান্ত সম্মেলন বৈঠকের অগ্রগতি সংক্রান্ত বিষয় জানাতে এ সংবাদ সম্মেলন আহ্বান করা হয়। সীমান্ত সম্মেলনে আলোচনা অত্যন্ত ফললপ্রু ও সৌহার্দ্যপূর্ণ পরিবেশে সম্পন্ন হয়েছে বলে বিজিবি মহাপরিচালক উল্লেখ করেন।

 

সাংবাদিককের প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আইনশৃঙ্খলা রক্ষায় সরকার যে আদেশ করবে বিজিবি সে আদেশ অনুযায়ী কাজ করবে। সীমান্ত রক্ষার পাশাপাশি আমাদের এই দায়িত্ব পালন করতে হয়।’ তিনি বলেন, ‘আমাদের অভ্যন্তরে কোন সন্ত্রাসী ঘাঁটি নেই এবং কোন ক্রমেই অন্য কোন দেশের অভ্যন্তরে সন্ত্রাসী কর্মকান্ড চালাতে দেয়া হবে না।’

 

তিনি জানান, এর আগে ঢাকায় বিজিবি ও প্রতিবেশী রাষ্ট্র মিয়ানমারের সীমান্ত রক্ষী পুলিশের সঙ্গে সীমান্ত সম্মেলন অনুষ্ঠিত হয়। ওই সম্মেলনে মাদক চোরাচালান বন্ধে দু’দেশ এক মত পোষণ করেছে। তিনি বলেন, মাদক ব্যবসায়ীরা নিত্য নতুন কৌশল অবলম্বন করছে। তারপরও ইয়াবা ও ফেনসিডিল পাচার প্রতিরোধে সীমান্তে কুকুর দিয়ে তল্লাশি করা হচ্ছে। তবে আগের তুলনায় এখন ইয়াবা অনেকটা কম আসছে বলে তিনি উল্লেখ করেন।




Video of the day
More Bangladesh News
Recent Photos and Videos

Web Statistics