Bangladesh
নির্বাচনকালীন সরকারে কোনো টেকনোক্র্যাট মন্ত্রী থাকবেন না : কাদের

Bangladesh Live News | @banglalivenews | 12 Sep 2018

No technocrat minister in the interim government: Kader
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, সেপ্টেম্বর ১২ : আগামী মাসে অর্থাৎ অক্টোবরের মাঝামাঝি নির্বাচনকালীন সরকার গঠিত হবে।

ওই সরকারে কোনো টেকনোক্র্যাট মন্ত্রী থাকবেন না। মঙ্গলবার সচিবালয়ে সমসাময়িক ইস্যু নিয়ে সংবাদ সম্মেলনে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এ কথা জানান। তিনি বলেন, ‘নির্বাচনকালীন সরকারে বাইরের কেউ আসবে না। আমি প্রধানমন্ত্রীর সঙ্গে আলাপ করেছি। টেকনোক্র্যাট কেউ আসবেন না, আকারটা ছোট হবে। তবে জাতীয় পার্টি তাদের দু’একজন আরও অন্তর্ভুক্ত করতে বলেছে, অনুরোধ করেছে। সেটা প্রধানমন্ত্রীর এখতিয়ার, তিনি কতটা বিবেচনা করবেন- সেটা এখনও সিদ্ধান্ত হয়নি। এগুলো আলাপ-আলোচনার পর্যায়ে আছে।’
অক্টোবরের কবে নাগাদ নির্বাচনকালীন সরকার গঠন হবে- জানতে চাইলে মন্ত্রী বলেন, ‘নাগাদটা এখন বলব না। অক্টোবরে হবে, হয়তো মাঝামাঝি।’ আকারটা কেমন ছোট হবে- এমন প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, ‘গতবার যে রকম সেই রকমই।’


আওয়ামী লীগ নির্বাচন কি জোট করে করবে- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে কাদের বলেন, ‘বিএনপি যদি নির্বাচনে না আসে তাহলে জাতীয় পার্টি আলাদা নির্বাচন করবে। বিএনপি যদি আসে তাহলে জাতীয় পার্টিও সাথে আসন বন্টন, সমঝোতা এসব বিষয়গুলো নিয়ে আলোচনা হবে। সবকিছু নির্ভর করছে মেরুকরণ কীভাবে হবে, সেভাবেই অ্যালাইন্সের সমীকরণ হবে।’ জোটগতভাবে নির্বাচন করলে শরীকদের জন্য ৬৫-৭০টি আসন ছেড়ে দেয়া হবে বলে জানান তিনি।


আগামী একাদশ সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-৪ আসনে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে এ কে এম শামীম ওসমানের নাম চূড়ান্ত হয়েছে বলে এক অনুষ্ঠানে জানিয়েছেন নৌমন্ত্রী শাজাহান খান- এ বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে সেতুমন্ত্রী বলেন, ‘এ ধরনের তালিকা শেখ হাসিনা ছাড়া আর কেউ জানে না।’ তিনি বলেন, ‘এখন পর্যন্ত আমরা কাউকে মনোনয়ন দেইনি, তবে যাদের অবস্থা ভালো- এ রকম অনেককে বলা হয়েছে। আমাদের লিডার আভাস-ইঙ্গিত দিয়েছেন, কাউকে মনোনয়ন... একেবারে শিওর... এ রকম কোনো আশ্বাস দেয়া হয়নি।

 

আগামী জাতীয় সংসদ নির্বাচনে ৬০-৭০ জন প্রার্থীকে মনোনয়ন দেয়ার বিষয়ে প্রধানমন্ত্রী ইঙ্গিত দিয়েছেন। অক্টোবরে প্রার্থী তালিকা চূড়ান্ত করা হবে বলে জানান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।
খালেদা জিয়ার মুক্তি ছাড়া জনগণ ভোট হতে দেবে না বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এই বক্তব্যের বিষয়ে জানতে চাইলে ওবায়দুল কাদের বলেন, ‘আষাঢ়ের তর্জন-গর্জনই সার।




Video of the day
More Bangladesh News
Recent Photos and Videos

Web Statistics