Bangladesh
শেখ হাসিনাকে নিয়ে ‘মুগ্ধতা’ আরব বিশ্বে

Bangladesh Live News | @banglalivenews | 27 Sep 2018

Arab world impressed with Sheikh Hasina
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, সেপ্টেম্বর ২৮ : মুসলিম প্রধান একটি দেশে একজন নারী হয়ে নেতৃত্বে এসে কীভাবে মানুষের দিনবদলের রূপকার হয়ে উঠলেন শেখ হাসিনা, তা আরব বিশ্বের মানুষকে জানাতে বই লিখেছিলেন মুহসিন আল আরিশি। তার সেই বই পড়ে শেখ হাসিনা সম্পর্কে জেনে আরব বিশ্বের সাধারণ মানুষ কতটা মুগ্ধ হয়েছে, তা ঢাকায় এক অনুষ্ঠানে এসে জানালেন মিশরীয় এই লেখক-সাংবাদিক-গবেষক।

আল আরিশি বলেন, ‘শেখ হাসিনাকে নিয়ে লেখা গ্রন্থটি পড়ে মিশর ও আরবের অনেক পাঠক প্রতিক্রিয়া জানিয়েছেন। তারা বলেছেন, বঙ্গবন্ধু এবং বাংলাদেশের স্বাধীনতা সম্পর্কে তারা কিছুই জানতেন না। বইটি পড়ে তারা তা জানতে পেরেছেন। তারা শেখ হাসিনার কথা জেনে বিস্মিত হয়েছেন। তিনি নারীর অধিকার প্রতিষ্ঠা ও অর্থনৈতিক উন্নয়নে বিভিন্ন দেশের কাছে পথিকৃৎ। তিনি সফল একজন প্রধানমন্ত্রী, সফল একজন নেতা। তিনি তার কাজ করতে গিয়ে কখনই কারও সাথে আপোস করেননি।’


আল আরিশির লেখা ‘হাসিনা হাকাইক আসাতির’ বাংলা অনুবাদ গ্রন্থের প্রকাশ উপলক্ষে বৃহস্পতিবার জাতীয় জাদুঘরে অনুষ্ঠান আয়োজন করা হয়। ওই অনুষ্ঠানে অংশ নিয়ে শেখ হাসিনার প্রশংসা করেন তিনি। বাংলাদেশের প্রধানমন্ত্রীর অর্জনের দিকটি তুলে ধরে আল আরিশি বলেন, নারীর অধিকার প্রতিষ্ঠার ক্ষেত্রে আরব দেশগুলোর কাছে তিনি অনুসরণীয়। তিনি দেশকে যেভাবে এগিয়ে নিয়েছেন, অর্থনৈতিক উন্নয়নের ক্ষেত্রে বাংলাদেশ একট মডেলে রূপ নিয়েছে।


শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে তার ‘সতীর্থ-স্বজন’ আয়োজিত এই অনুষ্ঠানে অনুবাদগ্রন্থ ‘শেখ হাসিনা: উপাখ্যান ও বাস্তবতা’র সঙ্গে সাংবাদিক আলী হাবিব সম্পাদিত ‘তিমির হননের নেত্রী’ গ্রন্থেরও মোড়ক উন্মোচন হয়। আল আরিশির বইটির বাংলা অনুবাদ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আবদুর রশীদ। তাকে সহযোগিতা করেছেন একই বিভাগের শিক্ষক কামরুল হাসান ও আব্দুল্লাহ যুবায়ের। আরবদের কাছে সঠিক ইতিহাস তুলে ধরতে বইটির গুরুত্ব প্রসঙ্গে অধ্যাপক রশীদ বলেন, মুহসিন আল আরিশি বাংলাদেশের জন্য, বাঙালি জাতির জন্য ‘অসাধারণ’ এক কাজ করেছেন।


এই বইটি আরও অনেক আগে প্রয়োজন ছিল মন্তব্য করে তিনি বলেন, আমাদের স্বাধীনতা যুদ্ধে আরব দেশগুলো প্রথমে সমর্থন দেয়নি, এমনকি ‘৭৫ এর আগ পর্যন্ত আরব দেশগুলো আমাদের সাথে সম্পর্ক রাখেনি, কেবল ইয়াসির আরাফাত ছাড়া। শেখ হাসিনা বর্তমানে পৃথিবীর গবেষকদের মূল দৃষ্টিতে রয়েছেন মন্তব্য করে অধ্যাপক রশীদ বলেন, এদেশকে কীভাবে তিনি একটি উন্নয়নশীল দেশের দিকে নিয়ে আসলেন, তা এই বইটি পড়লে দেখা যাবে।




Video of the day
More Bangladesh News
Recent Photos and Videos

Web Statistics