Bangladesh
বিএনপির ৭ দফা ঘোষণা

Bangladesh Live News | @banglalivenews | 30 Sep 2018

BNP announces 7 points
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, অক্টোবর ১ : সোহরাওয়ার্দী উদ্যানের জনসভা থেকে নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতে সাত দফার ঘোষণা দিয়ে অক্টোবরের প্রথম সপ্তাহে দুই দিন জেলা ও বিভাগীয় শহরে সমাবেশের কর্মসূচি দিয়েছে বিএনপি।

রোববার বিকালে ঢাকার এই জনসভায় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর দাবিনামা, লক্ষ্য ও কর্মসূচি ঘোষণা করে বলেন, ‘আমরা ৭ দফা যে দাবি দিলাম, এ দাবিতে এই কর্মসূচি দিচ্ছি। এরপরে পর্যায়ক্রমে আমরা আন্দোলনকে ধাপে ধাপে এগিয়ে নিয়ে যাব।’ কর্মসূচি হচ্ছে আগামী ৩ অক্টোবর জেলা শহরে সমাবেশ ও জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি এবং পরদিন ৪ অক্টোবর বিভাগীয় শহরে সমাবেশ ও বিভাগীয় কমিশনারের কাছে স্মারকলিপি প্রদান।


ফখরুল বলেন, ‘আন্দোলনের মধ্য দিয়ে আমরা এই সরকারকে বাধ্য করব দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে মুক্তি দিতে এবং তারেক রহমানকে ফিরিয়ে আনতে এবং আমাদের যেসমস্ত নেতা-কর্মী বন্দি রয়েছে তাদের মুক্তি দিতে।’ একাদশ সংসদ নির্বাচনের আগে নির্দলীয় সরকারের দাবি মানায় আওয়ামী লীগকে বাধ্য করতে কামাল হোসেন ও বি চৌধুরীর সঙ্গে যৌথ আন্দোলনের তোড়জোড়ের মধ্যে বিএনপির উত্থাপিত ৭ দফা জাতীয় ঐক্য প্রক্রিয়ার ৫ দফারই অনুরূপ। শুধু বিএনপির প্রথম দফায় দলীয় চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি এবং তারেক রহমানের বিরুদ্ধে মামলা প্রত্যাহারের বিষয়টি যোগ করেছে বিএনপি। সেইসঙ্গে নির্বাচন পর্যবেক্ষকদের মুক্তভাবে কাজ করতে দেওয়ার একটি দফা যোগ করেছে বিএনপি। তাদেও প্রধান দাবি হচ্ছে-একাাদশ সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার আগেই খালেদা জিয়াকে মুক্তি ও তার বিরুদ্ধে করা সব মামলা প্রত্যাহার করতে হবে।

 

ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানসহ সব বন্দির মামলা প্রত্যাহার করতে হবে।

 

জনসভায় আসা নেতা-কর্মীদের মুখেও স্লোগান ছিল- ‘মুক্তি মুক্তি মুক্তি চাই, খালেদা জিয়ার মুক্তি চাই’, ‘খালেদা জিয়া এগিয়ে চলো আমরা আছি তোমার সাথে’।

 

দুপুর ২টায় শুরু হয়ে বিকাল সাড়ে ৫টায় শেষ হওয়া এই সমাবেশে বিএনপির অনেক নেতা-কর্মী জিয়াউর রহমান, খালেদা জিয়া ও তারেক রহমানের প্রতিকৃতি সম্বলিত পোস্টার হাতে অংশ নেন। যুব দল এবং স্বেচ্ছাসেবক দলের অনেকের মাথায় ছিল লাল-সবুজ টুপি।




Video of the day
More Bangladesh News
Recent Photos and Videos

Web Statistics