Bangladesh
বাংলাদেশে বৈধভাবে কাজ করছেন ৮৬ হাজার বিদেশি

Bangladesh Live News | @banglalivenews | 29 Oct 2018

86000 foreigners legally working in Bangladesh
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, অক্টোবর ২৯ : বাংলাদেশে বিভিন্ন প্রতিষ্ঠানে বৈধভাবে কর্মরত আছেন ৮৫ হাজার ৪৮৬ জন বিদেশি।

তারা ৩৩ ধরনের প্রতিষ্ঠানে ১৬ ক্যাটাগরিতে কাজ করছেন। বিশ্বের ৪৪টি দেশ থেকে বাংলাদেশে এসেছেন এসব নাগরিক। এই বিদেশি কর্মীদের মধ্যে সবচেয়ে বেশি ভারতের আর সবচেয়ে কম উজবেকিস্তানের। ভারতের ৩৫ হাজার ৩৮৬ জন এবং উজবেকিস্তানের ১৬৫ জন নাগরিক এদেশে কর্মরত আছেন। এসব বিদেশি কর্মীর বেশিরভাগই ঢাকায় বসবাস করেন। এর বাইরে চট্টগ্রাম, গাজীপুর, সাভার, নারায়ণগঞ্জসহ দেশের বিভিন্ন অঞ্চলেও তাদের উপস্থিতি দেখা যায়।


গবেষকরা বলছেন, বিদেশিরা কেন, কী কাজে বাংলাদেশে এসেছেন, কতদিন থাকবেন সে বিষয়ে সংশ্লিষ্ট প্রতিষ্ঠাগুলোর তথ্য সমন্বয় জরুরি। এনবিআর’র কাছে বিদেশি উদ্যোক্তা নিয়ে তথ্য থাকলেও বিদেশি কর্মীদের বিষয়ে কোনও তথ্য নেই।


বাংলাদেশ ইনস্টিটিউট অব ডেভেলপমেন্ট স্টাডিজ-বিআইডিএস’র গবেষণা পরিচালক ড. নাজনীন আহমেদ বলেন, বিদেশিরা ইমিগ্রেশন দিয়ে যখন প্রবেশ করছে তখনই কে কোন ব্যপারে এসেছেন তা নির্ধারণ হওয়া জরুরি। মোট সংখ্যা গুরুত্বপূর্ণ না। তবে কতজন কোন কাজে এসেছেন তা গুরুত্বপূর্ণ। আমাদের মাথা ব্যথা তাদের নিয়ে যারা বাংলাদেশে এসে কাজ করছেন। ছাত্র, উদ্যোক্তা, চিকিৎসা বা পর্যটনের জন্য যারা আসছেন তাদের ব্যাপারে কিছু বলার নেই। কারণ, তাদের মাধ্যমে দেশে বৈদেশিক মুদ্রা আসছে।


তিনি বলেন, গার্মেন্ট কারখানাগুলোতে দেখা যায়, এইচআর (হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট) এর একটা বড় অংশ বিদেশি। অথচ বাংলাদেশে প্রাইভেট ইউনিভার্সিটিগুলো যা পড়ায় তার শতকরা ৯০ ভাগই ব্যাচেলর অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন-বিবিএ আর মাস্টার্স অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন-এমবিএ। টেক্সটাইল, ডাইংসহ যেগুলো আমাদের উৎপাদনের প্রধান খাত সেসব জায়গায় প্রচুর বিদেশি কাজ করছে। তথ্য ও যোগাযোগ পযুক্তি খাতেও প্রচুর বিদেশি কাজ করছে। আমাদের স্থানীয় চাকরির বাজারকে আশংকায় ফেলে বিদেশিরা কোথায় কাজ করে, কেন করে, কতজন করে তার উপর গবেষণা জরুরি বলে মনে করেন ড. নাজনীন আহমেদ।


বাংলাদেশ বিনিয়োগ কর্তৃপক্ষ (বিডা), বাংলাদেশ রফতানি প্রক্রিয়াকরণ অঞ্চল কর্তৃপক্ষ (বেপজা) ও এনজিও ব্যুরো-এই তিন সরকারি প্রতিষ্ঠান বিদেশি কর্মীদের কাজ করার অনুমতি দেয়। পোশাক, বস্ত্র, চামড়াসহ বেসরকারি শিল্প খাতের জন্য বিডা, রফতানি প্রক্রিয়াকরণ অঞ্চলের শিল্প প্রতিষ্ঠানের জন্য বেপজা এবং বেসরকারি উন্নয়ন সংস্থায় বিদেশিদের কাজ করার অনুমতি দেয় এনজিও ব্যুরো। তথ্য বলছে, ওয়ার্ক পারমিট নিয়ে কাজ করছে প্রায় ১৭ হাজার বিদেশি কর্মী। জাতীয় রাজস্ব বোর্ড-এনবিআর’র তথ্য অনুযায়ী, ১৫ হাজার বিদেশি নাগরিকের তথ্য থাকলেও আয়কর দেন এমন বিদেশির সংখ্যা ১৪ হাজার।




Video of the day
More Bangladesh News
Recent Photos and Videos

Web Statistics