Bangladesh
নির্বাচন করতে পারবেন না খালেদা জিয়া

Bangladesh Live News | @banglalivenews | 18 Dec 2018

Khaleda Zia won't be able to contest polls
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, ডিসেম্বর ১৯: বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার প্রার্থিতা নিয়ে করা রিট খারিজ করে দিয়েছেন হাইকোর্ট।

 ফলে খালেদা জিয়া এবারের নির্বাচনে অংশ নিতে পারছেন না।


মঙ্গলবার বিচারপতি জেবিএম হাসানের নেতৃত্বাধীন হাইকোর্টের একক বেঞ্চ অনাস্থা আবেদন খারিজ করে দেন। এর প্রতিবাদে খালেদা জিয়ার আইনজীবীরা আদালত বর্জনের ঘোষণা দেন। এর আগে মঙ্গলবার সকালে বিচারপতি জেবিএম হাসানের বেঞ্চে অনাস্থা জানিয়ে লিখিত আবেদন দাখিল করেন খালেদা জিয়ার আইনজীবীরা। এর পর আদালত তাদের এই অনাস্থা আবেদন খারিজের আদেশ দেন এবং প্রার্থিতা চেয়ে খালেদা জিয়ার রিটের ওপর শুনানি করতে বলেন।


এ পর্যায়ে খালেদা জিয়ার আইনজীবী ব্যারিস্টার বদরুদ্দোজা বাদল আদালতকে বলেন, ‘আমরা এই কোর্টের ওপর অনাস্থা জানিয়েছি। আপনি আমাদের আবেদন খারিজ করে দিয়েছেন। এখন আমরা এই আদেশের বিরুদ্ধে সর্বোচ্চ আদালতে যাব। তা সত্ত্বেও রিটের শুনানি করতে বলছেন কেন?’


এর পর আদালত নির্বাচন কমিশনের পক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমকে খালেদা জিয়ার রিট আবেদনের বিরুদ্ধে শুনানি করতে বলেন। মাহবুবে আলম শুনানি শুরু করতে থাকলে খালেদা জিয়ার আইনজীবীরা আদালত বর্জন করে বেরিয়ে আসেন। এর আগে খালেদা জিয়ার প্রার্থিতা বাতিলের সিদ্ধান্তের বিরুদ্ধে করা রিট আবেদনের ওপর গত ১১ ডিসেম্বর দ্বিধাবিভক্ত আদেশ দেন হাইকোর্ট। বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি মো. ইকবাল কবিরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ দ্বিধাবিভক্ত এ আদেশ দেন। যার ফলে মামলাটির নথি প্রধান বিচারপতির কাছে যায়। এর পর মামলাটি শুনতে বিচারপতি জে বি এম হাসানের একক বেঞ্চ গঠন করে দেন প্রধান বিচারপতি। কিন্তু এই আদালতে খালেদা জিয়ার আইনজীবী শুনানি করতে অনাস্থা প্রকাশ করলে আদালত তা লিখিতভাবে আদালতে জমা দেওয়ার নির্দেশ দেন।


সোমবার খালেদা জিয়ার আইনজীবীরা আদালতকে জানান, এই কোর্টের ওপর তাঁদের অনাস্থা আবেদনপত্রটির এফিডেভিট করা সম্ভব হয়নি। তাই আবেদনপত্রটির এফিডেভিট করতে আদালতে তাঁরা সময় প্রার্থনা করলে আবেদনের শুনানি মঙ্গলবার পর্যন্ত মুলতবি রাখা হয়। এরপর মঙ্গলবার আবেদনটি খারিজ করেন প্রধান বিচারপতি নির্ধারিত হাইকোর্টের এ একক বেঞ্চ।




Video of the day
More Bangladesh News
Recent Photos and Videos

Web Statistics