Finance
সিলেটে হচ্ছে সৌদি-বাংলাদেশ মৈত্রী সিমেন্ট কারখানা

Bangladesh Live News | @banglalivenews | 21 Dec 2018

Saudi Arabia-Bangladesh friendship factory to be set up in Sylhet
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, ডিসেম্বর ২১: সিলেটের ছাতক সিমেন্ট কারখানার অব্যবহৃত জমিতে সৌদি-বাংলাদেশ মৈত্রী সিমেন্ট কোম্পানি লিমিটেড নামে একটি নতুন কারখানা স্থাপন করা হবে।

সৌদি আরবের বিখ্যাত উদ্যোক্তা প্রতিষ্ঠান ইঞ্জিনিয়ারিং ডাইম্যানশন্স এবং বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশন যৌথ বিনিয়োগে অত্যাধুনিক প্রযুক্তির এ সিমেন্ট কারখানা নির্মাণ করবে।

 

বৃহস্পতিবার শিল্প মন্ত্রণালয়ে সিমেন্ট ফ্যাক্টরি নির্মাণের লক্ষ্যে সৌদি ইঞ্জিনিয়ারিং ডাইম্যানশন্স এবং বিসিআইসির মধ্যে একটি কৌশলগণ অংশীদারিত্ব চুক্তি সই হয়।

 

দি ইঞ্জিনিয়ারিং ডাইম্যানশন্স এর পক্ষে প্রতিষ্ঠানটির প্রেসিডেন্ট মোহাম্মদ এন. হিজি এবং বিসিআইসির পক্ষে সংস্থার চেয়ারম্যান শাহ মো. আমিনুল হক চুক্তিতে সই করেন।

 

একই অনুষ্ঠানে বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল করপোরেশনের আওতাধীন জেনারেল ইলেকট্রিক ম্যানুফ্যাকচারিং কোম্পানি (জেমকো) এর উৎপাদন ক্ষমতা বৃদ্ধি ও পণ্য বৈচিত্রকরণে বিনিয়োগের জন্য ইঞ্জিনিয়ারিং ডাইম্যানশন্সের সাথে একটি পৃথক কৌশলগত অংশীদারিত্ব চুক্তি সই হয়। চুক্তিতে সৌদি ইঞ্জিনিয়ারিং ডাইম্যানশন্সের প্রেসিডেন্ট মোহাম্মদ এন. হিজি এবং জেমকো’র ব্যবস্থাপনা পরিচালক সুলতান আহমেদ ভূঁইয়া স্বাক্ষর করেন।


অনুষ্ঠানে সৌদি ইঞ্জিনিয়ারিং ডাইম্যানশন্সের প্রেসিডেন্ট মোহাম্মদ এন. হিজি বলেন, সাম্প্রতিক সময়ে বাংলাদেশে বিনিয়োগবান্ধব অবকাঠামোর ব্যাপক অগ্রগতি হয়েছে। সৌদি-বাংলাদেশ দ্বিপাক্ষিক বিনিয়োগ ও বাণিজ্য সম্পর্ক দিন দিন জোরদার হচ্ছে।

 

এ বিনিয়োগের ধারাবাহিকতায় বাংলাদেশে নতুন প্রকল্পে সৌদি বিনিয়োগ আসবে বলে তিনি জানান।


উল্লেখ্য, চলতি বছরের আগস্টে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সৌদি আরব সফরে শিল্প মন্ত্রণালয়ের সাথে ইঞ্জিনিয়ারিং ডাইম্যানশন্সের তিনটি সমঝোতা স্মারক সই হয়। এসব সমঝোতা স্মারকে বাংলাদেশের শিল্পখাতে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করা হয়। এর ধারাবাহিকতায় বাংলাদেশে ব্যবসায়ীক সম্পর্ক জোরদার ও শিল্পখাতে বিনিয়োগের ক্ষেত্র চিহ্নিতকরণের লক্ষ্যে সৌদি আরবের উদ্যোক্তা প্রতিষ্ঠান ইঞ্জিনিয়ারিং ডাইম্যানশন্সের একটি প্রতিনিধিদল বাংলাদেশ সফর করে। এ প্রতিনিধি দল রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান জেমকো এবং ছাতক সিমেন্ট ফ্যাক্টরি পরিদর্শন করে বিনিয়োগের প্রাক সম্ভাব্যতা যাচাইয়ের পর আজ এ চুক্তি স্বাক্ষরিত হয়।


সৌদি ইঞ্জিনিয়ারিং ডাইম্যানশন্স বাংলাদেশ ছাড়াও বিশ্বের অন্যান্য দেশে সার, সিমেন্ট, সিরামিক, ইলেক্ট্রনিকসহ অন্যান্যখাতে বিনিয়োগ করেছে। এ প্রতিষ্ঠান সৌদি-বাংলাদেশ মৈত্রী সিমেন্ট কোম্পানি লিমিটেড নির্মাণে প্রাথমিকভাবে ৩শ’ মিলিয়ন এবং জেমকো প্রকল্পে পর্যায়ক্রমে ৩৫ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগে চুক্তিবদ্ধ হয়েছে।




Video of the day
More Finance News
Recent Photos and Videos

Web Statistics