Bangladesh
ভোট পড়েছে ৮০ শতাংশ

Bangladesh Live News | @banglalivenews | 31 Dec 2018

80 percent voting in Bangladesh polls: CEC
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, জানুয়ারি ১: একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট উৎসবে সারা দেশে প্রায় ১০ কোটি ভোটার ভোট প্রদানের সুযোগ পেয়েছিলেন।

তার মধ্যে শতকরা ৮০ ভাগের মতো ভোটার ভোট প্রদান করেছেন বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা। সোমবার বিকেলে রাজধানীর আগারগাঁও নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে আনুষ্ঠানিকভাবে ফলাফল ঘোষণার সময় এ তথ্য জানান তিনি।


তিনি বলেন, ব্যাপক উৎসাহ, উদ্দীপনা, শান্তিপূর্ণ পরিবেশে ও বিপুল সংখ্যক ভোটারের ভোট দানের মধ্য দিয়ে একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। মূলত পুরো জাতি ৩০ ডিসেম্বরের নির্বাচনে ভোট উৎসবের মাধ্যমে নুুন একটি সরকার গঠনের সুযোগ করে দিয়েছে। বিভিন্ন টেলিভিশনে প্রচারিত খবর ও আজকে প্রকাশিত সংবাদপত্রের শিরোনাম দেখলে বোঝা যায়, জাতি কতটা ভোট উৎসবে মেতেছিল।


সিইসি বলেন, শুধু দেশীয় নয় বিভিন্ন বিদেশি গণমাধ্যম সংবাদ সংগ্রহ ও প্রচার করেছে। নির্বাচনে প্রিসাইডিং অফিসারের নিয়ন্ত্রণবহির্ভূত কারণে ১৬টি ভোট কেন্দ্রের ভোটগ্রহণ স্থগিত করা হয়েছে। এছাড়া কয়েকটি অপ্রীতিকর ঘটনায় সারা দেশে ১৪ জনের প্রাণহানির ঘটনা ঘটেছে। কমিশন এজন্য গভীর দুঃখ প্রকাশ করছে।


তিনি বলেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২৯৯টি আসনে ভোটগ্রহণ করা হয়েছে। ২৯৯টি আসনের মধ্যে ২৯৮টি আসনের ফলাফল ঘোষণা করা হয়েছে। বি. বাড়িয়া-২ আসনের তিনটি কেন্দ্র বন্ধ হওয়ায় ফলাফল ঘোষণা করা যায়নি। গাইবান্ধায় একজন প্রতিদ্বন্দ্বী প্রার্থী মারা যাওয়ায় সেখানে পুনঃতফসিল ঘোষণা করা হয়েছে। আগামী ২৭ জানুয়ারি এই আসনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।


সিইসি বলেন, নির্বাচনকে অবাধ সুষ্ঠু ও নিরপেক্ষ করার জন্য ব্যাপক প্রস্তুতি গ্রহণ করা হয়েছিল।

 

এই নির্বাচনে প্রতিদ্বন্দ্বী কোনো প্রার্থীর মধ্যে যাতে কোনো শঙ্কা না থাকে, প্রতিটি ভোটার নির্ভয়ে তার পছন্দের প্রার্থীকে ভোট দিতে পারেন, সেজন্য সারা দেশে নিñিদ্র নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

 

নির্বাচনকে অবাধ ও সুষ্ঠু করার জন্য, সমান সুযোগ তৈরির লক্ষ্যে প্রয়োজনীয় সকল ব্যবস্থা গ্রহণ করা হয়েছিল। নির্বাচনী এলাকার নিরাপত্তা নিশ্চিতে ব্যাপক সংখ্যক আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য নিয়োগ করা হয়েছিল। বিভিন্ন রাজনৈতিক দলের দাবির প্রেক্ষিতে নির্বাচনকালে সশন্ত্র বাহিনীও মোতায়েন করা হয়।




Video of the day
More Bangladesh News
Recent Photos and Videos

Web Statistics