Finance
এক সপ্তাহের মধ্যে চালের দাম কমবে: বাণিজ্যমন্ত্রী

Bangladesh Live News | @banglalivenews | 12 Jan 2019

In one week price of rice will increase: Minister
নিজস্ব প্রতিনিধি ঢাকা, জানুয়ারি ১২: বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, বাজারে চালের দাম আগামী এক সপ্তাহের মধ্যেই কমে আসবে।

শুক্রবার দুপুরে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধি বেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদনের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি একথা জানান।


বাণিজ্যমন্ত্রী বলেন, নির্বাচনের জন্য মাঝখানে ২/৩ দিনের যানবাহনে সমস্যা ছিল। এ কারণে চালের দাম বেড়েছে।

 

আমি ও খাদ্যমন্ত্রী বৃহস্পতিবার মিল মালিক, ধান ব্যবসায়ীসহ অন্যদের সাথে বসেছিলাম। তারা কথা দিয়েছেন সপ্তাহ খানেকের মধ্যে চালে দাম কমে আসবে। এ মাসে চালের দাম আর বাড়েনি উল্লেখ করে তিনি বলেন, মোটা চালের দাম স্থিতিশীল রয়েছে। চিকন চালের দাম কিছুটা বেড়েছে। আমাদের দেশের সাধারণ মানুষ মোটা চাল খায়। এ কারণে আমাদের সব সময় টার্গেট থাকে মোটা চালের দাম স্থিতিশীল রাখা। সেটা আছে। তারপরও আমরা চালের দাম নিয়ন্ত্রণ করতে চেষ্টা করছি। আশা করি সমস্যার সমাধান হয়ে যাবে।


মন্ত্রী বলেন, গুদামগুলোতে প্রচুর পরিমাণে ধান-চাল মজুদ রয়েছে। গ বছর যা মজুদ ছিল, এ বছর তার চেয়ে অনেক বেশি মজুদ আছে। সুতরাং চাল নিয়ে চিন্তার কারণ নেই। বাণিজ্য ঘাটতি কমানোর লক্ষ্য নির্ধারণ করা হয়েছে জানিয়ে তিনি বলেন, গত ১০ বছরে বাণিজ্যে অনেক অগ্রগতি হয়েছে।

 

এখন আমাদের চীন ও ভারতের মার্কেট ধরার টার্গেট রয়েছে। এ দুটি দেশ আড়াই শ' কোটি মানুষের দেশ। গার্মেন্টস সেক্টরে রফতানি বাণিজ্য ২০২১ সালের মধ্যে ৬০ বিলিয়ন ডলারের লক্ষ্য নির্ধারণ করেছি। আশা করছি, যদি আমরা এ দু’দেশের বাজার যদি ধরতে পারি তাহলে রফতানিতে আমদের লক্ষ্য পূরণ হবে। পাশাপাশি ইন্দোনেশিয়া ২৫ কোটি মানুষের দেশ।

 

সেখানে আমরা রফতানি বাণিজ্য করার উদ্যোগ নিয়েছি। এটি সফল হলেও আমাদের বাণিজ্য ঘাটতি কমে আসবে।




Video of the day
More Finance News
Recent Photos and Videos

Web Statistics