Bangladesh
শিক্ষকদের তথ্য চেয়ে দেড় হাজার মাদরাসায় চিঠি

Bangladesh Live News | @banglalivenews | 18 Jan 2019

Letters sent to Madrasas over teacher's knowledge
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, জানুয়ারি ১৮: দেড় হাজারেরও বেশি স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসার (অনুদানপ্রাপ্ত) শিক্ষকদের তথ্য চেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তাদের কাছে চিঠি দিয়েছে মাদরাসা শিক্ষা অধিদফতর।

মাদরাসা শিক্ষা অধিদফতর জানায়, দেশে এক হাজার ৫১৯টি অনুদানভুক্ত স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা রয়েছে। এগুলোর মধ্যে অনেকগুলো বন্ধ রয়েছে। কিছু দাখিল পর্যায়ে উন্নীত হয়েছে।

 

অনুদানভুক্ত অনেক শিক্ষক বর্তমানে কর্মরত নেই। আবার অনেক শিক্ষক দীর্ঘদিন কর্মরত থেকেও অনুদান পাচ্ছেন না। এসব সমস্যা নিরসন এবং অনুদান সুষ্ঠুভাবে বণ্টন করতেই শিক্ষকদের তথ্য সংগ্রহ করা হচ্ছে। এ জন্য অনুদানভুক্ত ও অনুদানবিহীন এসব মাদরাসার শিক্ষকদের তথ্য পাঠাতে জেলা প্রশাসকদের মাধ্যমে উপজেলা নির্বাহী কর্মকর্তাদের চিঠি দেয়া হয়েছে।

জানা গেছে, উপজেলা শিক্ষা কর্মকর্তাদের মাধ্যমে স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসার নাম ও ঠিকানা উল্লেখ করে কর্মরত শিক্ষকের নাম, পদবি, ইনডেক্স নম্বর, জন্ম তারিখ, শিক্ষাগত যোগ্যতা, নিয়োগ, যোগদান ও অনুদানভুক্তির তারিখ, ব্যাংক অ্যাকাউন্ট নম্বর এবং এসব শিক্ষক সম্পর্কে মন্তব্য মাদরাসা শিক্ষা অধিদফতরে পাঠাতে বলা হয়েছে। ৩০ জানুয়ারির মধ্যে এসব তথ্য পাঠাতে হবে।


মাদরাসা অধিদফতর সূত্র আরও জানায়, অনুদানবিহীন যেসব শিক্ষক অধিদফতরে ইতিমধ্যে অনুদানপ্রাপ্তির আবেদন করেছেন তাদেরও অনুদানপ্রাপ্তিতে নতুন করে আবেদন করতে হবে।

 

স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসার নীতিমালার অনুচ্ছেদ ১৭ অনুযায়ী উপজেলা বা থানা ইবতেদায়ি শিক্ষা কমিটির সভাপতির প্রতিস্বাক্ষরসহ আবেদন করতে হবে। এছাড়া আবেদনের সময় এমপিও প্রাপ্তির ক্ষেত্রে প্রয়োজনীয় কাগজপত্র সংযোজন করতে হবে।




Video of the day
More Bangladesh News
Recent Photos and Videos

Web Statistics