Finance
জমে উঠছে বাণিজ্য মেলা

Bangladesh Live News | @banglalivenews | 22 Jan 2019

Trade fair continues with all its flavours
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, জানুয়ারি ২২: ১৪তম দিনে পা দিয়েছে ২৪তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা।

সময় গড়ানোর সঙ্গে সঙ্গে ক্রেতা-দর্শনার্থী খরা কাটিয়ে জমজমাট হয়ে উঠতে শুরু করেছে মেলা প্রাঙ্গণ। রাজধানীসহ আশপাশের বাসিন্দারা ভিড় করছেন মেলা প্রাঙ্গণে। দর্শনার্থী ও ক্রেতাদের উপস্থিতিতে মুখরিত হয়ে উঠছে অংশগ্রহণকারী স্টলগুলো। তবে অংশগ্রহণ করা প্রতিষ্ঠানগুলোর দাবি গত বছরের তুলনায় এবারের মেলায় ক্রেতা-দর্শনার্থীর সংখ্যা কিছুটা কম।


জানা গেছে, এবারের বাণিজ্য মেলায় এখনও পর্যন্ত সব থেকে বেশি ক্রেতা-দর্শনার্থীর সমাগম হয়েছে গত শুক্রবার ও শনিবার। এই দু’দিনের প্রতিদিন দুই লাখের ওপরে দর্শনার্থীর পা পড়েছে মেলার মাঠে। ওই দুইদিন ক্রেতা-দর্শনার্থীদের উপচে পড়া ভিড়ে বিক্রি বেড়ে যায় বিভিন্ন প্যাভিলিয়ন ও স্টলে। ফলে প্যাভিলিয়ন ও স্টলের কর্মকর্তাদের কর্মচাঞ্চল্য বেড়ে যায়। কোনো কোনো স্টলের কর্মকর্তাদের এক মিনিট বিশ্রাম নেওয়ারও সময় ছিল না।


শুক্রবার ও শনিবারের ক্রেতা-দর্শনার্থীদের সেই ঢল সোমবার দেখা যায়নি, তবে এদিন বিভিন্ন স্টলে ক্রেতা-দর্শনার্থীদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। অথচ গত শুক্রবারের আগ পর্যন্ত বা মেলার প্রথম ৯ দিন অনেক স্টলের বিক্রয়কর্মীদের অলস সময় পার করতে দেখা গেছে। সব থেকে বেশি ভিড় দেখা গেছে মহিলা সামগ্রী ও শিশু খেলনার দোকানগুলোতে। ইলেকট্রনিক্স পণ্য, রান্নার সামগ্রী ও পোশাকের দোকানগুলোতেও চোখে পড়ার মতো ক্রেতা দর্শনার্থী দেখা মিলছে। তবে বিদেশি প্যাভিলিয়নগুলোর তুলনায় দেশি স্টল ও প্যাভিলিয়নগুলো বেশ জমজমাট দেখা যাচ্ছে।


রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) আয়োজনে মাসব্যাপী এবারের বাণিজ্য মেলা শুরু হয়েছে গত ৯ জানুয়ারি। প্রাথমিকভাবে নির্ধারণ করা সময় অনুযায়ী আগামী ৮ ফেব্রুয়ারি এ মেলার পর্দা নামবে। মেলায় প্যাভিলিয়ন, মিনি-প্যাভিলিয়ন, রেস্তোরাঁ ও স্টলের সংখ্যা ৬০৫টি। এর মধ্যে প্যাভিলিয়ন ১১০টি, মিনি-প্যাভিলিয়ন ৮৩টি ও রেস্তোরাঁসহ স্টলের সংখ্যা ৪১২টি।

প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত মেলা প্রাঙ্গণ দর্শনার্থীদের জন্য খোলা থাকছে। মেলার মাঠে প্রবেশ করতে প্রাপ্ত বয়স্কদের ৩০ টাকা ও অপ্রাপ্ত বয়স্কদের ২০ টাকা দিয়ে টিকিট সংগ্রহ করতে হচ্ছে।




Video of the day
More Finance News
Recent Photos and Videos

Web Statistics