Finance
মুক্ত বাণিজ্য চুক্তিতে আগ্রহী জাপান: অর্থমন্ত্রী

Bangladesh Live News | @banglalivenews | 25 Jan 2019

Japan to form new business deal with Bangladesh: Finance Minister
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, জানুয়ারি ২৫: জাপান বাংলাদেশের সঙ্গে ফ্রি ট্রেড এগ্রিমেন্টে (মুক্ত বাণিজ্য চুক্তি) আগ্রহ প্রকাশ করেছে।

 অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ কথা জানিয়ে বলেন, ‘বাংলাদেশ বিনিয়োগের জন্য উত্তম জায়গা।

 

আগামীতে বাংলাদেশে বিনিয়োগ করার জন্য জায়গা পাওয়া কঠিন হয়ে যাবে তাই এখনই বিনিয়োগের উত্তম সময়। বাংলাদেশ দিনে দিনে শুধু সামনের দিকে অগ্রসর হচ্ছে।

 

অগ্রগতির সব খাতে বাংলাদেশ এগিয়ে চলেছে। তাই এখনই বিনিয়োগের সুবর্ণ সময়। বিশেষ করে জাপান বাংলাদেশের পরীক্ষিত বন্ধু। দেশ স্বাধীন হওয়ার পর থেকেই দেশের অর্থনৈতিক উন্নয়নে বিশেষ করে বিভিন্ন অবকাঠামো উন্নয়নে সার্বিক সহযোগিণা দিয়ে যাচ্ছে।’


বৃহস্পতিবার সচিবালয়ে নিজ কার্যালয়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সঙ্গে এক সৌজন্য সাক্ষাৎ করেন জাপানের রাষ্ট্রদূত ও জাইকার প্রতিনিধি দল। এ সময় বাংলাদেশে আরও বেশি বিনিয়োগের আহ্বান জানালে তারা ফ্রি ট্রেড এগ্রিমেন্টে আগ্রহ দেখিয়েছে বলে জানান অর্থমন্ত্রী।

 

তিনি মন্ত্রী বলেন, ‘বর্তমানে বাংলাদেশের আর্থসামাজিক উন্নয়ন, ধারাবাহিকভাবে জিডিপির প্রবৃদ্ধি এবং বিনিয়োগ পরিস্থিতি বিশেষ করে উন্নয়নশীল দেশের প্রাথমিক স্বীকৃতি পাওয়ার পর বিদেশি উদ্যোক্তাদের আস্থার জায়গা এখন বাংলাদেশ।

 

বাংলাদেশের অর্থনীতি যেভাবে এগোচ্ছে তা অব্যাহত থাকলে আগামী বছরই এ বিমানবন্দরে বার্ষিক ৮০ লাখের বেশি আন্তর্জাতিক যাত্রী যাতায়াত করবে বলে আশা করা হচ্ছে। কাঁচপুর, মেঘনা ও গোমতী প্রথম সেতু নির্মাণে জাইকা প্রায় ২৯ বিলিয়ন ইয়েন ঋণ দিয়েছিল। এটাই দেশের প্রথম ম্যাস র‌্যাপিড ট্রানজিট সিস্টেম।’


অর্থমন্ত্রী আরও জানান, এ প্রকল্পের মাধ্যমে রাজধানীর যানজট কমে আসবে বলে আশা করা হচ্ছে। বাংলাদেশের অত্যন্ত বিশ্বস্ত বন্ধু হলো জাপান। জাপানের কোনো রাজনৈতিক এজেন্ডা থাকে না। তাই জাপানের সঙ্গে কাজ করা অনেক সহজ।


জাপানের রাষ্টদূত হিরো ইয়াসু ইজুমি বলেন, ‘বাংলাদেশের সবচেয়ে বড় উন্নয়ন-সহযোগী হলো জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা)। আর উন্নয়ন-সহযোগীদের মধ্যে অন্যতম বিশ্বস্ত বন্ধু হলো জাইকা। বাংলাদেশের মানুষের জন্য কাজ করতে পেরে তিনি গর্বিত।


তিনি আরও জানান, মেট্রোরেলসহ ছয় প্রকল্পের জন্য ২০০ বিলিয়ন জাপানি ইয়েন ঋণ সহায়তা দিচ্ছে জাপান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা (জাইকা)। ঋণ প্যাকেজের আওতায় এ সহায়তা দিচ্ছে সংস্থাটি। ক্রমাগণভাবে এ ঋণ সহায়তা বৃদ্ধি পাবে। রাষ্ট্রীয় পর্যায়ের সফরে সামনে এ সহায়তা আরও বাড়ার সম্ভাবনা রয়েছে। 




Video of the day
More Finance News
Recent Photos and Videos

Web Statistics