Bangladesh
কাল বঙ্গবন্ধুর শততম জন্মদিন

Bangladesh Live News | @banglalivenews | 15 Mar 2019

Bangladesh to observe Bangabandhu's 100th birth anniversary
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, মার্চ ১৬: আগামীকাল রোববার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মদিন। ১৯২০ সালের ১৭ মার্চ ফরিদপুর জেলার গোপালগঞ্জ মহকুমার (বর্তমানে জেলা) টুঙ্গিপাড়া গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে তিনি জন্মগ্রহণ করেন। শেখ লুৎফর রহমান ও মোসাম্মৎ সাহারা খাতুনের চার কন্যা ও দুই পুত্রের মধ্যে তৃতীয় সন্তান শেখ মুজিবুর রহমান। বাবা-মা ডাকতেন খোকা বলে। তারর শৈশবকাল কাটে টুঙ্গি-পাড়ায়।

বঙ্গবন্ধু বিশ্বাস করতেন জনগণের জন্যই তাঁর মৃত্যু এবং জীবন। নিজ জন্মদিনে কেক কাটা এবং মোমবাতি জ্বালাতেন না। তিনি বিশ্বাস করতেন জনগণের জন্যই তাঁর মৃত্যু এবং জীবন।


একাত্তরের সেই উত্তাল দিনগুলোর ১৭ মার্চ ছিল বঙ্গবন্ধুর ৫২তম জন্মদিন। ওইদিন জনতা তাকে শুভেচ্ছা জানাতে গেলে তিনি বলেন, বাংলাদেশের মানুষের জন্মদিনই কি আর মৃত্যু দিনই বা কি? সাংবাদিকদের তিনি বলেন, তিনি জনগণের একজন। জনগণের জন্যই তাঁর মৃত্যু এবং জীবন। বঙ্গবন্ধু পরিষ্কারভাবে বলেন, তিনি জন্মদিন পালন করেন না। জন্মদিনে মোমবাতি জ্বালান না এবং কেকও কাটেন না ।


‘দিনপঞ্জি একাত্তরে’ বলা হয়, একাত্তরের ১৭ মার্চ ভোর থেকে গভীর রাত পর্যন্ত সমাজের সর্বস্তরের মানুষ মিছিল করে বঙ্গবন্ধুর ধানমন্ডির ৩২ নম্বর রোডস্থ বাসভবনে গিয়ে তাঁদের প্রানপ্রিয় নেতাকে জন্মদিনের শুভেচ্ছা জানান। এদিন বঙ্গবন্ধুর জন্মদিন ছাড়াও ছিল তাঁর (বঙ্গবন্ধু) ঘোষিত অসহযোগ আন্দোলনের ষোড়শ দিবস। সকাল ১০ টায় তিনি প্রেসিডেন্ট ইয়াহিয়া খানের সঙ্গে দ্বিতীয় দফা বৈঠক করেন।


প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মদিবস উপলক্ষে এই মহান নেতার প্রতি শ্রদ্ধা জানাতে আগামীকাল গোপালগঞ্জের টুঙ্গিপাড়া যাচ্ছেন। প্রধানমন্ত্রী রাজধানীস্থ ধানমন্ডি ৩২ নম্বর সড়কে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের সামনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ শেষে টুঙ্গিপাড়ার উদ্দেশে যাত্রা করবেন।


সকালে জাতির জনকের পৈত্রিক নিবাস টুঙ্গিপাড়ায় পৌঁছে প্রধানমন্ত্রী প্রথমে বঙ্গবন্ধুর সমাধিতে ফুল দিয়ে তাঁর প্রতি শ্রদ্ধা জানাবেন। এ সময় বাংলাদেশ সেনা, নৌ ও বিমান বাহিনীর একটি চৌকস দল অভিবাদন জানাবে।


শেখ হাসনিা সেখানে ফাতেহা পাঠ করবেন এবং বঙ্গবন্ধুসহ ১৫ আগস্ট নির্মম হত্যাকান্ডের শিকার অন্যান্য শহীদদের রুহের মাগফেরাত কামনা করবেন। পরে দলের সিনিয়র নেতাদের নিয়ে পুনরায় বঙ্গবন্ধুর সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করবেন।




Video of the day
More Bangladesh News
Recent Photos and Videos

Web Statistics