Bangladesh
আইএমইডিকে শক্তিশালী করার নির্দেশ প্রধানমন্ত্রীর

Bangladesh Live News | @banglalivenews | 19 Mar 2019

Sheikh Hasina directs to make IMED more powerful
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, মার্চ ২০: প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রকল্পের তদারকি নিশ্চিত করতে বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগকে (আইএমইডি) শক্তিশালী করার নির্দেশ দিয়েছেন। এজন্য তিনি বিভাগীয় পর্যায়ে আইএমইডির অফিস স্থাপন, জনবল ও যানবাহন বৃদ্ধি এবং কারিগরি প্রকল্পের জন্য ইঞ্জিনিয়ারিং ল্যাব গঠনের পরামর্শ দেন।

মঙ্গলবার এনইসি সভায় প্রধানমন্ত্রী এসব নির্দেশনা দেন। রাজধানীর শেরেবাংলানগর এনইসি সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রীর সভাপতিত্বে এনইসি সভা অনুষ্ঠিত হয়। সভাশেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান সাংবাদিকদের এসব তথ্য জানান।


পরিকল্পনামন্ত্রী বলেন, ‘প্রধানমন্ত্রী বলেছেন বর্তমানে দেশের অর্থনীতির যে আকার তাতে আইএমইডির পক্ষে সরাসরি প্রকল্পের তদারকি করা সম্ভব নয়। এ জন্য তিনি বিভাগীয় পর্যায়ে আইএমইডির অফিস স্থাপন, জনবল ও যানবাহন বৃদ্ধি এবং কারিগরি প্রকল্পের জন্য ইঞ্জিনিয়ারিং ল্যাব গঠনের পরামর্শ দিয়েছেন।’


প্রকল্প বাস্তবায়নের যে গতি বা হার তাতে প্রধানমন্ত্রী সন্তোষ প্রকাশ করেছেন বলে তিনি জানান। তবে এক্ষেত্রে প্রধানমন্ত্রী আরো অগ্রগতি করার ওপর গুরুত্বারোপ করেন।


পরিকল্পনামন্ত্রী জানান, প্রধানমন্ত্রী প্রকল্প সমাপ্ত হওয়ার তিন মাসের মধ্যেই পিসিআর বা প্রকল্প সমাপ্ত প্রতিবেদন জমা দিতে বলেছেন। এছাড়া তিনি প্রকল্প বাস্তবায়ন শেষে নির্ধারিত সময়ের মধ্যে প্রকল্পের গাড়ী, অফিস ও অন্যান্য সরঞ্জাম জমা দেয়ার নির্দেশ দিয়েছেন।


প্রধানমন্ত্রী প্রকল্প বাস্তবায়নের জন্য ফসলী জমি বা জলাধার ব্যবহার না করার নির্দেশ দেন। একই সাথে তিনি সংশ্লিষ্টদের প্রকল্প পরিচালকদের প্রকল্প এলাকায় অবস্থান এবং একটি প্রকল্পের জন্য একজন প্রকল্প পরিচালক নিয়োগের পরামর্শ দিয়েছেন।


প্রধানমন্ত্রী বলেছেন, বিশেষ ক্ষেত্রে কোন প্রকল্পে কারিগরি লোক পাওয়া না গেলে সেক্ষেত্রে অনুমোদন সাপেক্ষে দু’জন পিডি থাকতে পারবেন। প্রকল্পের পরামর্শক নিয়োগের ক্ষেত্রে দেশে যারা অবসরে গিয়েছেন তাদের মধ্য থেকে পরামর্শক নিয়োগের বিষয়টি গুরুত্ব দেয়ার পরামর্শ দেন তিনি।




Video of the day
More Bangladesh News
Recent Photos and Videos

Web Statistics