Bangladesh
পৌর নির্বাচনে ইভিএম ব্যবহারের চিন্তা ইসির

Bangladesh Live News | @banglalivenews | 19 Mar 2019

EVM to be used in a crucial Bangladesh polls
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, মার্চ ২০: আসন্ন সব পৌরসভা নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের কথা ভাবছে নির্বাচন কমিশন (ইসি)। প্রায় তিনশ’ পৌর সভায় ইভিএম ব্যবহার করা হবে। ইসির দাবি এতে করে রাতের বেলা ব্যালট পেপারে সিল মারা ঠেকানো যাবে। এছাড়া আগামীর সব নির্বাচন সকাল ৯টা থেকে ভোট শুরুর পরিকল্পনা করছে ইসি।

এর আগে ২০১২ সালে ইভিএমে প্রথম পৌরসভায় ভোট হয়েছিল। সেবার মেয়র পদে নরসিংদী পৌরসভার সব কেন্দ্রে ইভিএমে ভোট ও এসএমএস-এর মাধ্যমে ফল প্রকাশ করে তৎকালীন ইসি।


প্রসঙ্গত, ২০২০ সালের শেষদিকে মেয়াদ শেষের আগের ৯০ দিনের মধ্যে পৌর ভোট হবে। এর আগে ২০১৫ সালের ৩০ ডিসেম্বর দেশজুড়ে একদিনেই প্রায় আড়াইশ’ পৌরসভায় নির্বাচন হয়। তবে এখন বেড়ে দেশে বর্তমানে অন্তত ৩২৮টি পৌরসভা রয়েছে। এর মধ্যে কয়েকটি পৌরসভার নির্বাচন উপজেলা নির্বাচনের পর হবে।


সোমবার নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, ‘আসন্ন পৌরসভা নির্বাচনে সবগুলো কেন্দ্রেই ইভিএম ব্যবহারের চিন্তা-ভাবনা আছে। আর সকালে শুধু ইভিএম নয়; প্রিসাইডিং কর্মকর্তাও সব মালামাল নিয়ে যাবে।’ তিনি জানান, ভোটকেন্দ্রে যে অনিয়মগুলো হয়ে থাকে সেই অনিয়মগুলো দূর করার জন্য নির্বাচন কমিশন বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। এর একটি হলো প্রযুক্তির ব্যবহার। এজন্য আমরা সকালে ব্যালট পেপার পাঠানোর সিদ্ধান্ত নিয়েছি। যেসব কেন্দ্রে খুব কাছাকাছি সেসব কেন্দ্রে সকালে ব্যালট ইউনিট পাঠানোর সিদ্ধান্ত হয়েছে। আমরা একটি সিদ্ধান্ত এরকমভাবে গ্রহণ করেছি আসন্ন যে পৌরসভা নির্বাচনগুলো হবে সেগুলোতে ব্যালটব্যাপারগুলো সকালে পাঠাবো। এবং সকাল ৮টার পরিবর্তে সকাল ৯টায় ভোটগ্রহণ শুরু হবে।


যেখানে সকালে প্রশ্নপত্র পাঠানো সম্ভব সেখানে অবশ্যই সকালে ব্যালট (ইভিএম ইউনিট) পাঠানো সম্ভব বলেও উল্লেখ করেন ইসি সচিব। এক প্রশ্নের জবাবে সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, ‘ইভিএম সাধারণত একটি নির্দিষ্ট সময়ের আগে ব্যবহার করা যায় না। সকাল ৮টার আগে এটি ওপেন করার কোনো সুযোগ নাই। আমরা যদি ভোট সকাল ৯টায় শুরু করি এর আগে ইভিএম ব্যবহারের সুযোগ নাই। ৯টা থেকে ৫টা পর্যন্ত ভোট নেওয়া হবে।’




Video of the day
More Bangladesh News
Recent Photos and Videos

Web Statistics