Entertainment
‘বঙ্গবন্ধু’র চরিত্রে বাংলাদেশি অভিনেতা খুঁজছেন শ্যাম বেনেগাল

Bangladesh Live News | @banglalivenews | 04 Apr 2019

Shyam Benegal finding actor who can play the character of Bangabandhu
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, এপ্রিল ৪: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীনির্ভর চলচ্চিত্রে (বায়োপিক) অভিনয়ের জন্য বাংলাদেশের অভিনেতা খুঁজছেন পরিচালক শ্যাম বেনেগাল।

বুধবার সচিবালয়ে তথ্যমন্ত্রী হাছান মাহমুদের সঙ্গে বৈঠকের সময় সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা জানান ভারতের খ্যাতিমান এ চলচ্চিত্র পরিচালক। বাংলাদেশ-ভারতের যৌথ প্রযোজনায় বঙ্গবন্ধুকে নিয়ে সিনেমাটি নির্মিত হবে।

 

বঙ্গবন্ধুর বায়োপিকের নির্মাণ ২০২১ সালের ২৬ মার্চ বাংলাদেশের ৫০তম স্বাধীনুাবার্ষিকীর মধ্যে সম্পন্ন হবে বলেও জানান পরিচালক।

 

বঙ্গবন্ধুর চরিত্রে কে অভিনয় করবেন- জানতে চাইলে শ্যাম বেনেগাল বলেন, ‘এই মুহূর্তে আমার কাছে এ বিষয়ে কোনো আইডিয়া নেই। কারণ এখানে আসাটাই হচ্ছে এ বিষয়ে আমার প্রথম পদক্ষেপ। মূল বিষয় হচ্ছে, আমরা বাংলাদেশের কোনো অভিনেতাকে খুঁজছি। জানার চেষ্টা করছি, বঙ্গবন্ধুর চরিত্রে কে হবেন উপযুক্ত অভিনেতা। এটা সহজ কাজ নয়, এটা খুবই কঠিন।’

 

এ বিষয়ে তথ্যমন্ত্রী বলেন, ‘কারা অভিনয় করবেন তা এখনও বলার সময় আসেনি। তবে উনি (শ্যাম বেনেগাল) বলেছেন, অভিনেতা বাংলাদেশ থেকে চুজ করবেন। এ বিষয়গুলো হাইলি টেকনিক্যাল, আমরা এগুলোর জবাব দিতে পারব না। উনিই ঠিক করবেন কাকে বঙ্গবন্ধুর চরিত্রের জন্য নির্বাচন করবেন। যেহেতু উনি পরিচালক। এটা সবসময় পরিচালকের এখতিয়ার।’

 

শ্যাম বেনেগাল বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে সিনেমা পরিচালনার দায়িত্ব পেয়ে আমি গর্বিত।

 

এ ধরনের চলচ্চিত্র নির্মাণের ক্ষেত্রে ইতিহাসের প্রতি সৎ থাকা বড় একটি বিষয়। আমি সেটাই করতে চাই।

 

এটা হবে জীবনীভিত্তিক একটি চলচ্চিত্র, এর মধ্যে আরও অনেক কিছু আসবে- এটা একটি জাতির জন্মের কথা বলবে, এর একটি মহাকাব্যিক দিকও থাকবে। এতে ব্যক্তির গল্প থাকবে, যিনি একটা দেশের বিজয় নিয়ে এসেছেন। এছাড়া গ্রিক থিয়েটারের মতো শেষের দিকে ট্র্যাজেডিও থাকবে। এটা হবে অন্য রকম একটা গল্পের চিত্রায়ন। এটা সঠিকভাবে করাটা বেশ কঠিন। কিন্তু আমি আমার সাধ্যমতো চেষ্টা করব’- বলেন ভারতের পরিচালক বেনেগাল।

 

তিনি আরও বলেন, যৌথ প্রযোজনার হলেও সিনেমার পুরো চিত্রায়ন হবে বাংলাদেশে। আমি আশা করি দুই দেশের সবাই নিষ্ঠার সঙ্গে কাজটি করবেন। তবেই এটা একটা সফল কাজ হবে।

 

বেনেগাল বলেন, ‘আমরা সবাই আশা করি বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকীর শেষ নাগাদ ও ২০২১ সালের স্বাধীনতার ৫০ বছর পূর্তির মধ্যেই সিনেমাটির নির্মাণ সমাপ্ত হবে। সিনেমার মূল ভার্সনের ভাষা হবে বাংলা। অন্যান্য দেশের ক্ষেত্রে সেই দেশের ভাষার সাবটাইটেল থাকবে।’

 

পরিচালক শ্যাম বেনেগাল পরে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সংগে সাক্ষাত করেন।




Video of the day
More Entertainment News
Recent Photos and Videos

Web Statistics