Bangladesh
পদ্মা সেতুতে ১১তম স্প্যান : দৃশ্যমান হলো ১ হাজার ৬৫০ মিটার

Bangladesh Live News | @banglalivenews | 24 Apr 2019

11th Span on Padma Setu
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, এপ্রিল ২৪ : পদ্মা সেতুর জাজিরা প্রান্তে ১১তম স্প্যান বসানো হয়েছে। সেতুর ৩৩ ও ৩৪ নম্বর খুঁটির ওপর ‘৬সি’ নম্বর স্প্যানটি মঙ্গলবার সকাল ৯টা ২০ মিনিটে বসানো হয়েছে। এর মধ্য দিয়ে সেতুর ১ হাজার ৬৫০ মিটার দৃশ্যমান হলো।

সকাল ৭টা থেকে স্প্যানটি বসানোর কাজ শুরু হয়। দেশী-বিদেশী প্রকৌশলীরা খুব সহজেই দ্রুততম সময়ের মধ্যে এটি বসিয়ে দেন।


এর আগে সোমবার সকালে মাওয়ার কুমারভোগ কন্সট্রাকশন ইয়ার্ড থেকে ভাসমান ক্রেনবাহী জাহাজটি ৩৩ ও ৩৪নং খুঁটির সামনে অবস্থান নেয়। তিন হাজার ৬শ’ টন ধারণ ক্ষমতার ‘তিয়ান ই’ নামের ভাসমান ক্রেনবাহী জাহাজটি যথা স্থানে নোঙ্গর করানো হয়। এরপর ক্রেনটি ধুসর রংয়ের ১৫০ মিটার দৈর্ঘ্যের ও ৩ হাজার ১৪০ টন ওজনের স্প্যানটি বসিয়ে দেয়। চলতি মাসে এই নিয়ে  ’টি স্প্যান বসলো। এই প্রথমখুব অল্প সময় অর্থাৎ ১৩ দিনের ব্যবধানে দু’টি স্প্যান উঠলো। এর আগে ১০ নম্বর স্প্যানটি মাওয়া প্রান্তে গত ১০ এপ্রিল বসানো হয়।


এছাড়া চলতি মাসেই ১২ নম্বর স্প্যানটি বসানোর কথা জানিয়ে ওই প্রকৌশলী বলেন, তবে স্প্যানটি বসানো হবে অস্থায়ীভাবে। এই স্প্যানটি স্থায়ীভাবে বসবে ৩২ ও ৩৩ নম্বরখুঁটির ওপর। কিন্তু ৩২ নম্বরখুঁটিটি পুরোপুরি সম্পন্ন না হবার কারণে এটি ৩২ ও ৩৩ নম্বরখুঁটির কাছাকাছি কোনওখুঁটিতে অস্থায়ীভাবে বসানো হবে। কুমারভোগ কন্সট্রাকশন ইয়ার্ডে জায়গা সংকুলান না হবার কারণে ১২ নম্বর স্প্যানটি অস্থায়ীভাবেখুঁটির ওপর রাখার পরিকল্পনার কথা জানিয়েছেন তিনি।


এদিকে মূল সেতুর ২৯৪টি পাইলের মধ্যে ২৫৫টি পাইল সম্পন্ন হয়ে গেছে। বাকি ৩৯টি পাইল খুব অল্প সময়ের মধ্যে স্থাপন করা হবে বলে সংশি¬ষ্ট প্রকৌশলীরা জানিয়েছেন। সেতুর ৪২টি খুঁটির মধ্যে ২৩টিখুঁটি সম্পন্ন হয়ে গেছে। বাকি ১৯টিখুঁটির কাজও চলছে।


২০১৪ সালের ডিসেম্বরে পদ্মা  সেতুর নির্মাণ কাজ শুরু হয়। মূল সেতু নির্মাণের কাজ করছে চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কো¤পানি এবং নদী শাসনের কাজ করছে সিনো হাইড্রো করপোরেশন। ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এ বহুমুখী  সেতুর  মূল আকৃতি হবে দোতলা। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হচ্ছে এ  সেতুর কাঠামো। তবে দু’ প্রান্তের সংযোগ সেতুসহ সেতুটি প্রায় ৯ কিলোমিটার দীর্ঘ। সংযোগ  সেতুর কাজও দ্রুত এগিয়ে চলেছে।




Video of the day
More Bangladesh News
Recent Photos and Videos

Web Statistics