Bangladesh
কাপ্তাই হ্রদে মাছ ধরা বন্ধ

Bangladesh Live News | @banglalivenews | 24 Apr 2019

Kaptai: Limitation imposed on fish hunting
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, এপ্রিল ২৪ : কার্প জাতীয় মাছের প্রজনন ও বংশবৃদ্ধির জন্য আগামী ১ মে রাত থেকে ৩১ জুলাই পর্যন্ত তিন মাস কাপ্তাই হ্রদে সব ধরনের মাছ ধরা, বাজারজাতকরণ এবং পরিবহনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

মঙ্গলবার সকালে জেলা প্রশসনের সম্মেলন কক্ষে এ সিদ্ধান্ত হয়। রাঙ্গামাটির জেলা প্রশাসক এ কে এম মামুনুর রশিদের সভাপতিত্বে সভায় আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশনের (বিএফডিসি) রাঙ্গামাটির ব্যবস্থাপক আসাদুজ্জামান, অতিরিক্তি জেলা প্রশাসক (রাজস্ব) মো. নজরুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার (সদর) মো. জাহাঙ্গীর আলমসহ মৎস্য ব্যবসায়ীরা।


জেলা প্রশাসক এ কে এম মামুনুর রশিদ বলেন, কাপ্তাই হ্রদে কার্প জাতীয় মাছের বংশবৃদ্ধি, হ্রদে অবমুক্ত করা পোনামাছ বৃদ্ধি, মাছের প্রাকৃতিক প্রজনন নিশ্চিতকরণসহ হ্রদের প্রাকৃতিক পরিবেশ মৎস্য সম্পদ বৃদ্ধির সহায়ক হিসেবে গড়ে তোলার লক্ষ্যে প্রতিবছর কাপ্তাই হ্রদে তিন মাস মাছ শিকার বন্ধ রাখা হয়।

হ্রদে মাছ শিকারে নিষেধাজ্ঞাকালীন মৎস্য আহরণের ওপর নির্ভরশীল প্রায় ২০ হাজার জেলেকে বিশেষ ভিজিএফ কার্ডের মাধ্যমে খাদ্য সহায়তা দেয়া হবে।


তিনি আরও বলেন, অবৈধ উপায়ে মাছ আহরণ, পরিবহন ও বাজারজাতকরণ বন্ধ করতে মোবাইল কোর্ট পরিচালনার পাশাপাশি কাপ্তাই হ্রদের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে নৌ-পুলিশ মোতায়ন করা হবে। হ্রদে অবৈধ উপায়ে মাছ শিকারের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।




Video of the day
More Bangladesh News
Recent Photos and Videos

Web Statistics