Finance
আড়াইহাজারে হচ্ছে জাপান অর্থনৈতিক অঞ্চল

Bangladesh Live News | @banglalivenews | 23 May 2019

Japan to establish economic zone in Bangladesh
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, মে ২৩ : ঢাকার অদূরে নারায়ণগঞ্জের আড়াইহাজার উপজেলায় গড়ে তোলা হবে জাপান অর্থনৈতিক অঞ্চল।

ফলে বাংলাদেশে জাপানি বিনিয়োগ বাড়বে। জাপানি উদ্যোক্তারা বিনিয়োগে এগিয়ে আসবে। এ জন্য বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) এবং জাপানিজ সংস্থা সুমিতমো কর্পোরেশনের সঙ্গে যৌথ উদ্যোগে চুক্তি স্বাক্ষর প্রস্তাবে নীতিগশ অনংমোদন দিয়েছে অর্থনৈতিক বিষয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। বুধবার (২২ মে) শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে কমিটির বৈঠকে এ অনুমোদন দেয়া হয়। বৈঠকে কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


বৈঠক শেষে অর্থমন্ত্রী বলেন, জাপান আমাদের ঐতিহাসিক বন্ধু। আমাদের বিভিন্ন অগ্রগতিতে তারা সহযোগিতা করে। এ সহযোগিতা আরও প্রসারিত করতে তারা বাংলাদেশে বিনিয়োগ করছে এবং আরও করবে। এ জন্য নারায়ণগঞ্জের আড়াইহাজারে গড়ে তোলা হবে জাপান অর্থনৈতিক অঞ্চল। এ-সংক্রান্ত একটি প্রস্তাবে নীতিগণ অনতমোদন দিয়েছে অর্থনৈতিক বিষয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।


জানা গেছে, আড়াইহাজার উপজেলায় এক হাজার একর জমিতে গড়ে তোলা হবে জাপান অর্থনৈতিক অঞ্চল। এরই মধ্যে ৫০০ একর জমি অধিগ্রহণ চূড়ান্ত করেছে বেজা। অবশিষ্ট জমি অধিগ্রহণও চূড়ান্ত পর্যায়ে রয়েছে। সম্প্রতি জাপান ইকোনমিক জোনের জন্য অধিগ্রহণ করা ৫০০ একর জমির কাগজপত্র বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরীর কাছে হস্তান্তর করবে নারায়ণগঞ্জ জেলা প্রশাসন কর্তৃপক্ষ।


এদিকে জাপান ইকোনমিক জোনের ভূমি উন্নয়ন ও রক্ষাণাবেক্ষণের কাজ পেয়েছে জাপানের সুমিতমো কর্পোরেশন। বাংলাদেশ সরকার, জাপান ও বিশ্বব্যাংক গ্রুপের প্রতিষ্ঠান আইএফসি এ অর্থনৈতিক অঞ্চলের অংশীদার হবে। গত ৫ মার্চ একনেক সভায় দুই হাজার ৫৮২ কোটি টাকায় আড়াইহাজারে জাপানি অর্থনৈতিক অঞ্চলের জন্য অবকাঠামো উন্নয়ন শীর্ষক প্রকল্প অনতমোদন দেয়। প্রাথমিকভাবে ৫০ বছরের জন্য জাপানের সুমিতমোকে এ জমি দেয়া হবে। পরবর্তীতে তাদের চাহিদা অনতযায়ী চুক্তির মেয়াদ বাড়বে। প্রকল্পে বেজার ২৪ শতাংশ অংশীদারিত্ব থাকবে। বাকি ৭৬ শতাংশের অংশীদার হবে বিনিয়োগকারী আইএফসি ও সুমিতমো।


জাপানের সুপরিচিত প্রতিষ্ঠান সুমিতমো ভিয়েতনাম, ইন্দোনেশিয়া ও মিয়ানমারে এ ধরনের প্রকল্পের সফল বাস্তবায়ন করেছে। বাংলাদেশেও রয়েছে জাপানের ২৫০টির বেশি কোম্পানির কার্যক্রম। নতুন করে সুমিতমো অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠায় যুক্ত হলে দেশে জাপানি বিনিয়োগে বড় ধরনের অগ্রগতি হবে বলে মনে করছে বেজা।


১৫ বছরের মধ্যে একশটি অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা এবং এক কোটি মানতষের কর্মসংস্থানসহ অর্থনৈতিক প্রবৃদ্ধির রূপরেখা বাস্তবায়ন করছে প্রধানমন্ত্রী কার্যালয়ের অধীন বেজা। এরই মধ্যে ঢাকা, নারায়ণগঞ্জ, সিলেট, জামালপুর, চট্টগ্রাম, কুমিল্লা, ভোলা, কক্সবাজার, বাগেরহাট, নরসিংদী, মানিকগঞ্জ, ফেনীসহ দেশের বিভিন্ন জেলায় ৫৯টি অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার অনতমোদন দিয়েছে বেজা।




Video of the day
More Finance News
Recent Photos and Videos

Web Statistics