Finance
১০ থেকে ১৫ লাখ টন চাল রফতানির সিদ্ধান্ত

Bangladesh Live News | @banglalivenews | 31 May 2019

Bangladesh: 10 to 15 lakh tonne rice to be exported
নিজস্ব প্রতিনিধি ঢাকা, মে ৩১ : ধানের ন্যায্যমূল্য নিশ্চিত করতে সরকার ১০ থেকে ১৫ লাখ টন চাল রফতানির সিদ্ধান্ত নিয়েছে। কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক এ কথা জানান। বৃহস্পতিবার সচিবালয়ে ধানের কম বাজার মূল্যের বিষয়ে সরকারের গৃহীত কার্যক্রম নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

কৃষিমন্ত্রী বলেন, খাদ্য নিরাপত্তা নিশ্চিত করে সরকার ১০ থেকে ১৫ লাখ টন চাল রফতানির সিদ্ধান্ত নিয়েছে। চাল রফতানির ক্ষেত্রে নগদ সহায়তা ২০ শতাংশ থেকে বাড়ানো হবে বলেও জানান কৃষিমন্ত্রী।


এদিকে জয়পুরহাটে বোরো ধানের বাম্পার ফলন হলেও দাম নিম্নমুখী হওয়ায় বিপাকে পড়েছেন কৃষকরা। যেখানে সব মিলিয়ে বিঘাপ্রতি ধান চাষে কৃষকের খরচ হয়েছে ১২/১৩ হাজার টাকা সেখানে বর্তমান বাজার দর অনুযায়ী বিঘাপ্রতি উৎপাদিত ১৮/২০ মন ধান বিক্রি করে কৃষকরা পাচ্ছেন ৭/৮ হাজার টাকা। এ অবস্থায় কোনো কোনো কৃষকের আয়-ব্যয় সমান হলেও বেশির ভাগ কৃষককে গুণতে হচ্ছে লোকসান।


জয়পুরহাট জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক সুধেন্দ্রনাথ রায় জানান, এই ইরি-বোরো মৌসুমে ধান চাষ হয়েছে প্রায় ৭৩ হাজার হেক্টর জমিতে। আর উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে প্রায় ৫ লাখ মেট্রিক টন এবং প্রায় ৬০ ভাগ কৃষকের ধান কাটা শেষ হয়েছে।

 

এই বিপুল পরিমাণ ধান উৎপাদনের বিপরীতে সরকারি খাদ্য গুদামে প্রতিজন কৃষকের কাছ থেকে সর্বোচ্চ এক মেট্রিকটন করে মাত্র দুই হাজার ১৪ মেট্রিক টন ধান কেনা হবে বলে খাদ্য বিভাগ ঘোষণা দেয়। এতে সব কৃষক তাদের উৎপাদিত ধান সরকারিভাবে বিক্রির সুযোগ পাচ্ছেন না।




Video of the day
More Finance News
Recent Photos and Videos

Web Statistics