Bangladesh
র‌্যাবের প্রতি দেশি-বিদেশি ষড়যন্ত্র মোকাবিলার আহ্বান প্রধানমন্ত্রীর

Bangladesh Live News | @banglalivenews | 16 Jun 2019

PM HAsina urges RAB to fight against domestic and international plots
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, জুন ১৬ : দেশি ও আন্তর্জাতিক বিশ্বের যেকোনো ধরনের ষড়যন্ত্র মোকাবিলায় প্রস্তুত থাকতে স্পেশাল সিকিউরিটি ফোর্স (এসএসএফ) সদস্যদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, ‘অপরাধীদের নতুন প্রযুক্তিগত দক্ষতাকে মোকাবিলা করার জন্য এসএসএফ সদস্যদের আরও পারদর্শী হওয়া দরকার এবং সেইদিক থেকেও আমাদের যুগোপযোগী থাকতে হবে।’


প্রতিটি জিনিসের ভালো ও খারাপ দুটি দিকই থাকে উল্লেখ করে তিনি বলেন, ‘প্রতিনিয়ত সন্ত্রাসের ধরন বদলাচ্ছে, নতুন প্রযুক্তি যেমন আমাদের উন্নয়নের যাত্রাপথকে সুগম ও গতিশীল করে তেমনি একইভাবে যারা সন্ত্রাস-জঙ্গিবাদ, অসামাজিক কাজসহ নানা অপরাধে সম্পৃক্ত তাদের ক্ষেত্রেও নতুন সুযোগ সৃষ্টি করে দিচ্ছে।’ শনিবার দুপুরে রাজধানীর তেজগাঁওয়ে এসএসএফ অফিসার্স মেসে এসএসএফ’র ৩৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে তিনি একথা বলেন।


বিজ্ঞান ও প্রযুক্তির এই যুগে মানুষের জীবনে প্রযুক্তির ব্যবহার বৃদ্ধির প্রসঙ্গে শেখ হাসিনা বলেন, ‘নতুন নতুন প্রযুক্তির উদ্ভাবন হওয়ায় আমাদের জীবনমানের উন্নয়ন ঘটছে, জীবনযাত্রাকে অগ্রগামী করছে, উন্নয়নের ধারাকে অগ্রগামী করছে পাশাপাশি নানা ধরনের ঝুঁকিরও সৃষ্টি করছে।’


এ সময় তিনি এসএসএফ সদস্যদের আধুনিক প্রযুক্তি জ্ঞানসম্পন্ন হয়ে গড়ে উঠে এই প্রযুক্তিকে যারা মন্দ কাজে ব্যবহার করছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের আহ্বান জানান।


সরকারপ্রধান বলেন, ‘এসএসএফকে আধুনিক প্রযুক্তি জ্ঞানসম্পন্ন হতে হবে। এ বাহিনীতে নতুন নতুন প্রযুক্তির যেমন সন্নিবেশন ঘটাতে হবে সেই সঙ্গে প্রযুক্তির উৎকর্ষতায় অপরাধের পরিবর্তিত অবস্থা সম্পর্কেও তাদের প্রশিক্ষণ থাকতে হবে। সেই সঙ্গে যেকোনো অবস্থা মোকাবিলার সরঞ্জামাদিও দরকার।’


প্রধানমন্ত্রী এ সময় মহাকাশে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট উৎক্ষেপণ, নিজস্ব পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র গড়ে তোলা, আন্তর্জাতিক বিশ্বের চ্যালেঞ্জ মোকাবিলা করে নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণের প্রসঙ্গ উল্লেখ করে, দেশি ও আন্তর্জাতিক বিশ্বের যেকোনো ধরনের ষড়যন্ত্র মোকাবিলায় প্রস্তুত থাকার জন্যও অনুষ্ঠানে উপস্থিত এসএসএফ সদস্যদের প্রতি আহ্বান জানান।


সরকারপ্রধান বলেন, ‘আমাদের স্বাধীনতাবিরোধী শক্তি বা আন্তর্জাতিক ক্ষেত্রে যারা আমাদের সমর্থন দেয়নি তাদের চক্রান্ত, কুটিলতা, জটিলতা থাকবে। কিন্তু সেগুলো মোকাবিলায় আমাদের সবসময় প্রস্তুত থাকতে হবে। এজন্য প্রয়োজনীয় প্রস্তুতিও নিতে হবে এবং সবাই সচেতন থাকবে, সেটাই আমরা চাই।’
এসএসএফ’র মহাপরিচালক মেজর জেনারেল মো. মজিবর্তর রহমান অনুষ্ঠানে স্বাগণ বক্তব্য রাখেন এবং এই বিশেষ নিরাপত্তা বাহিনীর বিভিন্ন কর্মকা- সবিস্তারে তুলে ধরেন।


মন্ত্রিপরিষদের সদস্য, প্রধানমন্ত্রীর উপদেষ্টা, তিনবাহিনী প্রধান, মুখ্য সচিবসহ সংশ্লিষ্ট সচিব,পদস্থ সামরিক এবং বেসামরিক কর্মকর্তা এবং এসএসএফ-এর সদস্যরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।




Video of the day
More Bangladesh News
Recent Photos and Videos

Web Statistics