Finance
মংলা থেকে পণ্য নিয়ে ট্রেন যাবে ভারত নেপাল ও ভুটানে

Bangladesh Live News | @banglalivenews | 06 Jul 2019

Good train from Mangla to go to Nepal, India, Bhutan
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, জুলাই ৬ : মংলা থেকে সরাসরি পণ্য নিয়ে ট্রেন যাবে ভারত নেপাল ও ভুটানে। রেলপথ মন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন এ কথা জানিয়ে বলেন, আগামী ২০২২ সালে প্রকল্প মেয়াদের মধ্যেই কাজ শেষে ওই বছরেই মংলা-খুলনা রেলপথ চালু হবে। মংলা থেকে সরাসরি পণ্য নিয়ে ট্রেন যাবে ভারত নেপাল ও ভুটানে।

বৃহস্পতিবার নির্মাণাধীন খুলনা-মংলা রেল প্রকল্পের সুযোগ সুবিধার বিষয়ে মোংলা বন্দর কর্তৃপক্ষের রেষ্ট হাউসে খুলনার রেলপথ বিভাগ ও মংলা বন্দর কর্তৃপক্ষের সাথে বৈঠক শেষে সাংবাদিকের তিনি এসব কথা বলেন।


নূরুল ইসলাম সুজন বলেন, দেশের দ্বিতীয় সমুদ্র বন্দর মোংলার সক্ষমতা বৃদ্ধির জন্য খুলনা থেকে মংলা পর্যন্ত রেল লাইন স্থাপনের কাজ দ্রুত এগিয়ে চলেছে।

প্রকল্প মেয়াদের মধ্যেই রেল চালু হবে। এই রেল পথ দিয়ে যাত্রী পরিবহণসহ মংলা বন্দরের মালামাল পরিবহণ করা হবে। এছাড়া উত্তর অঞ্চলের পঞ্চগড় থেকে বাংলাবন্ধ হয়ে ভারতের শিলিগুড়ির সাথে এ রেল যোগাযোগ সরাসরি সংযুক্ত হবে। এর ফলে ভারত, নেপাল ও ভুটান সরাসরি রেল পথে পণ্য পরিবহনে মংলা বন্দর ব্যবহারের সুযোগ পাবে। এই রেলপথের মধ্যদিয়ে জাতীয় অর্থনীতির অগ্রগতিতে বড় ধরনের ভূমিকা রাখবে এ মংলা বন্দর।


এ সময় খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক, বাগেরহাটের জেলা প্রশাসক মো. মামুনুর রশিদ, মোংলা বন্দর কর্তৃপক্ষের ভারপ্রাপ্ত চেয়ারম্যান আফসানা ইয়াসমিন, মোংলা-খুলনা রেল প্রকল্পের নির্বাহী প্রকৌশলী আ: রহিম উপস্থিত ছিলেন। পরে মন্ত্রী মোংলা-খুলনা রেল লাইন ও খুলনার রূপসা নদীর উপর নির্মিতব্য রেল  সেতরু কাজের অগ্রগতি দেখেন।


মোংলা-খুলনা নির্মানাধীন রেললাইন প্রকল্পের ব্যয় ধরা হয়েছে তিন হাজার ৮০১ কোটি ৬১ লাখ টাকা। এর মধ্যে রেললাইনে ব্যয় হবে এক হাজার ১৪৯ কোটি ৮৯ লাখ টাকা, ব্রিজের জন্য এক হাজার ৭৬ কোটি ৪৫ লাখ টাকা ও জমি অধিগ্রহণে এক হাজার আট কোটি টাকা।




Video of the day
More Finance News
Recent Photos and Videos

Web Statistics