Bangladesh
বিতর্কিত বাংলাদেশ-চায়না পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্রের জন্য ইন্দোনেশিয়া থেকে কয়লা আসছে

Bangladesh Live News | @banglalivenews | 17 Aug 2019

Controversial Bangladesh-China Payra project:Coal coming from Indonesia

Photo courtesy: Video Grab

নিজস্ব প্রতিনিধি, ঢাকা আগস্ট ১৭ : বিতর্কিত বাংলাদেশ-চায়না পাওয়ার কোম্পানি লিমিটেড (বিসিপিসিএল)-এর পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্রের জন্য ইন্দোনেশিয়া থেকে কয়লা আমদানি করা হচ্ছে।

কয়লার প্রথম জাহাজ দেশের বন্দরে ভিড়বে এমাসের শেষের দিকে। এই চালান আসার মধ্যদিয়ে প্রথম বৃহৎ পরিসরে কয়লা আমদানি শুরু হবে। আগামী ডিসেম্বরে কেন্দ্রটির উৎপাদন শুরুর কথা রয়েছে। এজন্য আগে থেকেই কয়লার মজুত গড়ে তোলা হবে। তবে চীনা কোম্পানীর তৈরী বিদ্যুৎ কেন্দ্র নিয়ে জনমনে মিশ্র প্রতিক্রিয়া রয়েছে। বিশেষ করে দেশে দ্রুত বিদ্যুৎ চাহিদা মিটাতে প্রায় একশ’টি কুইক রেন্টাল পাওয়ার প্লান্ট স্থাপনের অনুমতি দেয়া হয়। এর মধ্যে যারা চীন থেকে প্লান্ট আমদানি করেন তারা বিপদে পড়েন। এসব প্লান্ট যেমন ব্যয় বহুল তেমনি ঝুঁকিপূর্ণ।

 

এর কয়েকটি প্লান্ট সমযমত উৎপাদনে যেতে ব্যর্থ হয়েছে। এতে প্রকল্প ব্যয় বেড়ে যায়। অপরদিকে এর স্থায়িত্ব  নিয়েও জনমনে প্রশ্ন রয়েছে। চীনা সকল পণ্যই ‘ওয়ান টাইম’ বলে এ দেশে একটি প্রবাদ চালূ আছে। অর্থাৎ একবার খারাপ হলে তা আর মেরামতযোগ্য নয়। চীনাদের আচরণ নিয়েও আছে অসন্তোষ। এর ফলস্বরূপ গত জুনে পায়রা প্লান্টে চীনা শ্যমিকদের সংগে স্থানীয় শ্রমিকদের বিরাট দাঙ্গা বেধে যায়। ফলে দুজন শ্রসিক নিহত হন।


উল্লেখ্য, দেশে এখন শুধু বড়পুকুরিয়ায় কয়লাচালিত বিদ্যুৎ উৎপাদন হয়। তবে সেই কয়লা বড়পুকুরিয়া খনির। এবারই প্রথম দেশে আমদানি করা কয়লা থেকে বিদ্যুৎ উৎপাদন শুরু হবে। বলা হচ্ছে, এটি দেশের জন্য নতুন এক অভিজ্ঞতা। শুরুটা পায়রা বিদ্যুৎকেন্দ্র দিয়ে হলেও ধারাবাহিকভাবে উৎপাদনে আসার কথা রয়েছে রামপাল এবং মাতারবাড়ি বিদ্যুৎকেন্দ্রের।


এব্যাপারে বিসিপিসিএল-এর ব্যবস্থাপনা পরিচালক এএম খোরশেদুল আলম বলেন, ৩০ আগস্ট পায়রাতে আমাদের প্রথম কয়লার জাহাজ আসবে, সেই কয়লা দিয়ে কেন্দ্রটি চালানো হবে। ডিসেম্বরে বিদ্যুৎকেন্দ্রটি বাণিজ্যিকভাবে উৎপাদনে আসবে। তবে এর আগেই কেন্দ্রটি টেস্ট-রানে (পরীক্ষামূলকভাবে) চালানো হবে। কেন্দ্রটির নির্মাণ কাজ শেষ পর্যায়ে রয়েছে। গত ১৭ জুন ইন্দোনেশিয়ার পিটি বায়ান রিসোর্স টিবিকের সঙ্গে বাংলাদেশ-চায়না পাওয়ার কোম্পানি লিমিটেড (বিসিপিসিএল) ঢাকায় এ সংক্রান্ত চুক্তি করে।


চুক্তির আওতায় আগামী ১০ বছর পায়রা বিদ্যুৎকেন্দ্রের জন্য কয়লা সরবরাহ করবে পিটি বায়ান। এছাড়া, বিদ্যুৎকেন্দ্রটির জন্য অষ্ট্রেলিয়া থেকেও কয়লা আমদানির কথা জানিয়েছে বিসিপিসিএল। ইন্দোনেশিয়ার কোম্পানি পিটি বায়ান রিসোর্স টিবিকে এই অঞ্চলে সব চেয়ে বড় কয়লা সরবরাহকারী কোম্পানির মধ্যে একটি। কয়লা উৎপাদনের সঙ্গে পিটি বায়ানের রয়েছে বন্দর অবকাঠামো।


বিদ্যুৎ বিভাগের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, বিদ্যুৎ উৎপাদনের জন্য সরকার দীর্ঘমেয়াদি পরিকল্পনা গ্রহণ করেছে। ২০৪১ সালের মধ্যে দেশে ৬০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের ঘোষণা দিয়েছে সরকার। এজন্য বিপতল পরিমাণ কয়লা প্রয়োজন। তবে এখনও ওই কয়লার উৎস নির্বাচন করতে পারেনি সরকার।




Video of the day
More Bangladesh News
Recent Photos and Videos

Web Statistics