Bangladesh
ঈদযাত্রায় সড়ক দুর্ঘটনায় নিহত ২২৪, আহত ৮৬৬

Bangladesh Live News | @banglalivenews | 19 Aug 2019

Bangladesh: Eid road mishap leaves 224 dead
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, আগস্ট ১৯ : ঈদ আনন্দের সময়ে দুর্ঘটনা যেন নিয়তি হতভাগ্য মানুষজনের। ঈদ আয়োজনের রেশ কিছু কমে এলেও কমেনি সড়কে মৃত্যুর মিছিল। রোববার (১৮ আগস্ট) সারা দেশে এখন পর্যন্ত সড়কে প্রাণ গেছে ১৫ জনের।

ঈদের যাত্রার শেষ পর্যায়ে এসে হঠাৎ করেই যেন বেড়ে গেছে সড়কে মৃত্যুর মিছিল। রোববার (১৮ আগস্ট) দুপুরে কুমিল্লার বাগমারায় বাসের চাকায় পিষ্ট হয়ে জীবন গেছে একই পরিবারের পাঁচজনসহ সিএনজি অটোরিকশার ৭ জন যাত্রীর।


পুলিশ জানায়, তিশা পরিবহনের একটি বাস ঢাকা থেকে কুমিল্লার লাকসাম যাওয়ার পথে বাগমারা এলাকায় একটি সিএনজি অটোরিকশাকে চাপা দেয়। ঘটনাস্থলেই এক নারীসহ পাঁচজনের মৃত্যু হয়। গুরুতর অবস্থায় দুই শিশুকে হাসপাতালে নেয়া হলেও বাঁচানো যায়নি তাদের।


কুমিল্লা ছাড়া রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে ঘটেছে আরও সড়ক দুর্ঘটনা। বিভিন্ন স্থানেও সড়ক দুর্ঘটনায় জীবন গেছে আরো ৮ জনের। এতোসব দুর্ঘটনার খবরের মাঝে ঈদ যাত্রার দুর্ঘটনার প্রতিবেদন প্রকাশ করেছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি। ঈদ যাত্রার ১২ দিনের দুর্ঘটনার পরিসংখ্যান তুলে ধরেছেন তারা।


রোববার (১৮ আগস্ট) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত সংবাদ সম্মেলনে যাত্রী কল্যাণ সমিতি জানায়, ৬ আগস্ট থেকে ১৭ আগস্ট পর্যন্ত সড়কে প্রাণ হারিয়েছেন ২২৪ জন।

 

আহত হয়েছেন আহত ৮৬৬ জন। শুধু ঈদের দিনেই মৃত্যুর এই সংখ্যা পৌঁছেছিলো ২৭ জনে। গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনের ভিত্তিতে তৈরি করা এই রিপোর্টে বলা হয়, সড়কবাদে রেল ও নৌপথে সম্মিলিুভাবে প্রাণ হারিয়েছেন ২৯ জন। তবে গেল বছরগুলোর তুলনায় এবার ঈদযাত্রায় দুর্ঘটনার সংখ্যা কম বলে জানায় সংগঠনটি।

 


যাত্রী কল্যাণ সমিতি জানায়, মোট সড়ক দুর্ঘটনার ৬৭টি হয়েছে মোটরসাইকেলের সঙ্গে অন্যান্য যানবাহনের সংঘর্ষেও কারণে। যা মোট দুর্ঘটনার ৩৩ শতাংশ। পথচারীকে গাড়িচাপা দেওয়ার ঘটনা ঘটেছে ৫২ দশমিক ২১ শতাংশ।


আগামী ঈদে মোটরসাইকেল ও পথচারী গাড়িচাপার ঘটনা এড়ানো সম্ভব হলে সড়ক দুর্ঘটনার ৮৫ শতাংশ কমে আসবে বলে যাত্রী কল্যাণ সমিতি জানিয়েছে। এবার ঈদের আগের চেয়ে ঈদের পরে বেশি সড়ক দুর্ঘটনা ঘটেছে। ঈদের আগের দিন ১১ আগস্ট ৭টি সড়ক দুর্ঘটনায় ৬ জন মারা গেছে। আর ঈদের পরদিন ১৩ আগস্ট ২৪টি দুর্ঘটনায় ২৬ জন নিহত হয়েছে।




Video of the day
More Bangladesh News
Recent Photos and Videos

Web Statistics