Bangladesh
সাত সপ্তাহ পর মন্ত্রিসভার বৈঠক : তথ্যপ্রযুক্তি খাতে জামানত ছাড়া ঋণ দেবে সরকার

Bangladesh Live News | @banglalivenews | 20 Aug 2019

Major decisions taken by Sheikh Hasina cabinet
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, আগস্ট ২০ : সাত সপ্তাহ পর মন্ত্রিসভার নিয়মিত বৈঠক অনুষ্ঠিত হয়েছে। সোমবার সকাল ১০টার দিকে প্রধানমন্ত্রীর কার্যালয়ের মন্ত্রিপরিষদ কক্ষে এ বৈঠক শুরু হয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে অধিকাংশ মন্ত্রী উপস্থিত ছিলেন। চলতি বছরের গত ২৪ জুন মন্ত্রিসভার সর্বশেষ বৈঠক অনুষ্ঠিত হয়। গত সোমবার ঈদুল আজহা থাকায় মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত হয়নি। এর আগে সরকারি সফরে ইউরোপে অবস্থান করছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


চলতি বছরের ৩১ জুন জাতীয় বাজেট পাস হওয়ার পর চীনসহ বেশ কয়েকটি দেশ সফর করেন প্রধানমন্ত্রী। ওই সময়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠক হয়নি। বৈঠক শেষে যথারীতি মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের ব্রিফিং করেন।


তিনি জানান, মন্ত্রিসভা তথ্যপ্রযুক্তি খাতে উদ্যোক্তা তৈরিতে জামানত ছাড়া ঋণ দেয়ার উদ্যোগ নিয়েছে সরকার। এ খাতের উদ্যোক্তাদের আর্থিক সহায়তায় ‘স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড’ কোম্পানি গঠনের প্রস্তাবে সায় দিয়েছে। দেশে আইসিটি খাতে উদ্যোক্তা তৈরিতে এ কোম্পানি গঠন করা হচ্ছে। প্রাথমিক অথরাইজড ক্যাপিটাল হবে ৫ বিলিয়ন অর্থাৎ ৫০০ কোটি টাকা। ক্যাপিটাল শেয়ার পার ভ্যালু হবে ১০ টাকা। ইনিশিয়ালি ২০০ কোটি টাকা পেইডআপ ক্যাপিটাল নিয়ে কোম্পানিটি যাত্রা শুরু করবে।’


শফিউল আলম বলেন, ‘বিভিন্ন রকমের আইসিটি প্রোডাক্ট নিজেরা তৈরি করবে, মার্কেটিং করবে, যেমন- আউটসোর্সিং থেকে শুরু করে সব করার জন্য কোম্পানি উদ্যোক্তাদের আর্থিক সহায়তা দেবে। ব্যাংকে লোন পেতে হলে মটগেজ লাগে, এটার ক্ষেত্রে এসব লাগবে না। তাদের মাথায় যে আইডিয়া আছে তা থেকে টাকা পাবে।’


তিনি আরও বলেন, ‘তথ্যপ্রযুক্তি সচিব কোম্পানির চেয়ারম্যান হিসেবে থাকবেন এবং মোট পরিচালক হবেন ৭ জন।’ তবে কী পরিমাণ ঋণ দেয়া হবে এবং সুদের হার কেমন হবে -তা এখনো নিদিষ্ট হয়নি জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, কোম্পানি কাজ শুরু করলে তা ঠিক করা হবে।




Video of the day
More Bangladesh News
Recent Photos and Videos

Web Statistics