Finance
পূর্বাচলে ৬০ হাজার অ্যাপার্টমেন্ট হচ্ছে

Bangladesh Live News | @banglalivenews | 20 Aug 2019

Bangladesh: More apartments being made
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, আগস্ট ২০ : পূর্বাচল নতুন শহর প্রকল্পে ১৭টি হাই-রাইজ অ্যাপার্টমেন্ট ব্লকে মোট ৬০ হাজার অ্যাপার্টমেন্ট নির্মাণের পরিকল্পনা রয়েছে সরকারের।

প্রতিটি ব্লকে পার্ক, খেলার মাঠ, মসজিদ, গভীর নলকূপ, ভবনে সূর্যের আলো যেন আসে ও বৃষ্টির পানির যথোপযুক্ত ব্যবহারের মাধ্যমে প্রতিটি ব্লক আধুনিকভাবে গড়ে তোলা হবে। রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) চেয়ারম্যান ড. সুলুান আহমেদ এ কথা জানান। তিনি বলেন, রাজউকের কাজের টেকনিক্যাল সমীক্ষার জন্য ইতোমধ্যে পরামর্শক নিয়োগ করা হয়েছে এবং প্রকল্পের প্রাথমিক কাজ চলমান।


সম্প্রতি সংসদ ভবনে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চতুর্থ বৈঠকে তিনি ওই তথ্য জানান। ওই বৈঠকের কার্যবিবরণী থেকে এসব তথ্য পাওয়া গেছে। কমিটির সভাপতি ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনের (চট্টগ্রাম-১) সভাপতিত্বে কমিটির সদস্য বজলুল হক হারুন (ঝালকাঠি-১), মো. জিল্লুল হাকিম (রাজবাড়ী-২), আনোয়ারুল আশরাফ খান (নরসিংদী-২), সৈয়দা জোহরা আলাউদ্দিন (মহিলা আসন-৩৬) ও বেগম ফরিদা খানম (মহিলা আসন-৩৩) বৈঠকে অংশ নেন। এ ছাড়া কমিটিকে সহায়তার জন্য গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (উন্নয়ন-১) মো. আখণার হোসেন, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান ড. সুলুান আহমেদ, জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান মো. আখণারুজ্জামানসহ সংশ্লিষ্ট সংস্থাগুলোর প্রধান ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


কার্যবিবরণীতে উল্লেখ করা হয়, বৈঠক কমিটির সভাপতি ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন পূর্বাচল নতুন শহর প্রকল্প এবং উত্তরা তৃতীয় প্রকল্পের যে কোনো খালি প্লটে আধুনিক বর্জ্য ব্যবস্থাপনার অংশ হিসেবে বর্জ্য পৃথকীকরণের জন্য বর্জ্রের শ্রেণিভেদ অনুযায়ী এলাকাভিত্তিক পাঁচটি বিন তৈরির পরামর্শ দেন।

 

তিনি এই দুটি প্রকল্পে ছোট ছোট রিসাইক্লিং মেশিনারিজ স্থাপনের মাধ্যমে এ সব বর্জ্য বাণিজ্যিকভাবে রিসাইক্লিং করার পরামর্শ দেন।


পূর্বাচল নতুন শহর প্রকল্প এবং উত্তরা তৃতীয় প্রকল্পে সঠিক ও টেকসই বর্জ্য ব্যবস্থাপনাসহ আধুনিক সুযোগ-সুবিধা নিশ্চিত করতে পারলে মানুষ সেখানে গিয়ে বসবাসে আগ্রহী হবেন বলে তিনি অভিমত ব্যক্ত করেন।




Video of the day
More Finance News
Recent Photos and Videos

Web Statistics