Bangladesh
মিয়ানমারের ওপর ‘ব্যাপক অস্ত্র নিষেধাজ্ঞা’ আরোপের প্রস্তাব গৃহীত

Bangladesh Live News | @banglalivenews | 22 Sep 2019

Arms limitation imposed on Myanmar
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, সেপ্টেম্বর ২২ : মিয়ানমারের ওপর ‘বিশ্বব্যাপী ব্যাপক অস্ত্র নিষেধাজ্ঞা’ আরোপের জন্য জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রতি আহ্বান জানিয়েছে ইউরোপীয় পার্লামেন্ট (ইপি)।

‘মিয়ানমারে রোহিঙ্গা পরিস্থিতি’ বিষয়ক ওই প্রস্তাবটি বৃহস্পতিবার ৫৪৬ ভোটে গৃহীত হয়।

মিয়ানমারে স্বীকৃত ১৩৫ গোষ্ঠীর মধ্যে রোহিঙ্গাদের স্বীকৃতি দেয়ার আহ্বানও জানায় ইউরোপীয় সংসদ। প্রস্তাবে রোহিঙ্গাদের আশ্রয় দেয়ার জন্য বাংলাদেশের সরকার ও জনগণের প্রচেষ্টার প্রশংসা করা হয়েছে।


মিয়ানমারের সকল অস্ত্র, যুদ্ধ উপকরণ এবং অন্য সামরিক ও নিরাপত্তা সরঞ্জামের প্রত্যক্ষ ও পরোক্ষ সরবরাহ, বিক্রয় বা স্থানান্তর স্থগিণ করার পাশাপাশি তাদের নিরাপত্তা প্রশিক্ষণ বা অন্য সামরিক সহায়তা না করার বিষয়েও আহ্বান জানায় ইপি।


ইপির সর্বশেষ প্রস্তাবে আন্তর্জাতিক আইনের আওতায় গুরুতর অপরাধের জন্য দায়ী বলে মনে করা হয় মিয়ানমারের এমন ব্যক্তিদের বিরুদ্ধে ভ্রমণ নিষেধাজ্ঞা ও সম্পদ ব্যবহার বন্ধসহ নিষেধাজ্ঞা আরোপের জন্য ইউএনএসসির প্রতি আহ্বান জানানো হয়।


প্রজন্মের পর প্রজন্ম ধরে বসবাস করেও মিয়ানমার মুসলিম সংখ্যাগরিষ্ঠ রোহিঙ্গাদের নাগরিক হিসেবে স্বীকৃতি দেয়নি মিয়ানমার। বাংলাদেশ থেকে আসা অবৈধ অভিবাসী হিসেবে বোঝাতে রোহিঙ্গাদের ‘বাঙালি’ বলেও উল্লেখ করা হয়। কয়েক দশক ধরে তাদের প্রতি বৈষম্যমূলক আচরণ করে আসছে মিয়ানমার।


উল্লেখ্য, ২০১৭ সালের ২৫ আগস্টের পর মিয়ানমার সেনাবাহিনীর গণহত্যা ও নির্মম নির্যাতনের কারণে সাড়ে সাত লাখেরও বেশি রোহিঙ্গা রাখাইন রাজ্য থেকে পালিয়ে বাংলাদেশে আসে। নতুন পুরাতন সব মিলিয়ে বর্তমানে ১১ লাখেরও বেশি রোহিঙ্গা বাংলাদেশে অবস্থান করছে।




Video of the day
More Bangladesh News
Recent Photos and Videos

Web Statistics