Finance
ভারত থেকে পেয়াজ আমদানি ফের শুরু

Bangladesh Live News | @banglalivenews | 04 Oct 2019

Import of onion from India starts again
ঢাকা, অক্টোবর ৫ : রপ্তানি জটিলতায় চার দিন ধরে আটকে থাকার পরে পুরোনো এলসিগুলোর বিপরীতে ভারত সরকার পেঁয়াজ রপ্তানির অনুমতি দেওয়ায় দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে পেয়াজ আমদানি শুরু হয়েছে। এছাড়া চাপাইনবাবগঞ্জের সোনামসজিদ বন্দরে পৌঁছেছে ১৮৯ ট্রাক পেঁয়াজ।

রফতানি বন্ধ ঘোষণার পর ভারতের মোহদিপুর স্থলবন্দরে আটকে পড়া ১৮৯টি পেঁয়াজভর্তি ট্রাক সোনামসজিদ স্থলবন্দর দিয়ে বাংলাদেশে প্রবেশ করেছে। ভারতের মোহদিপুরে দুর্গাপূজার সরকারি ছুটি শুরু হলেও বিশেষ ব্যবস্থায় এসব পেঁয়াজ পাঠানো হয়। শুক্রবার দুপুর ১২টার পর থেকে ভারতীয় পেঁয়াজভর্তি ট্রাক আসা শুরু হয়।


সোনামসজিদ স্থলবন্দর সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি মোস্তাফিজুর রহমান জানান, শুক্রবার সারাদিনে ২০০ পেঁয়াজের ট্রাক পাঠানোর কথা থাকলেও ভারতীয় সিঅ্যান্ডএফ এজেন্টরা শুক্রবার সন্ধ্যা পর্যন্ত ১৮৯টি পেঁয়াজ ভর্তি ট্রাক সোনামসজিদ স্থলবন্দর দিয়ে বাংলাদেশে পাঠিয়েছে। বাকি পেঁয়াজ দুর্গাপূজার ছুটির পর পাঠাবে তারা। তিনি আরও জানান, ভারত পেঁয়াজ রফতানি বন্ধ ঘোষণা করার পরপরই বন্ধ হয়ে যায় পেঁয়াজ আসা। এতে করে ভারতের মোহদিপুর স্থলবন্দরে কয়েকশ পেঁয়াজভর্তি ট্রাক আটকা পড়ে। কয়েকদিন অপেক্ষমান থাকার কারণে এসব পেঁয়াজে পচন ধরা শুরু হয়েছিল। শেষ পর্যন্ত শুক্রবার দুপুর থেকে পিঁয়াজ আসা শুরু হয়।


এদিকে হিলি স্থলবন্দর আমদানি-রপ্তানিকারকরা জানান, ভারতের অভ্যান্তরীণ বাজারে পেয়াজের সংকট ও দাম বৃদ্ধি পাওয়ায় গত রোববার বিকেল থেকে বাংলাদেশসহ বিশ্বের অন্যান্য দেশে পেঁয়াজ রপ্তানি অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেয় ভারত সরকার। এতে ভারত অভ্যন্তরে ৬৫ থেকে ৭০টি ট্রাকে দেড় হাজার টনের মতো পেঁয়াজ আটকা পড়ে।


তারা জানান, পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেওয়ার পর থেকেই পুরনো এলসিগুলোর বিপরীতে পেয়াজ রপ্তানি করতে আমরা ভারতীয় ব্যবসায়ীদের সাথে আলোচনা করে এসেছিলাম। সেই সাথে বাংলাদেশের বাণিজ্য মন্ত্রণালয়ের অনুরোধের আলোকে গত মঙ্গলবার ভারতের দিল্লিতে বাণিজ্য মন্ত্রণালয়ে বৈঠক অনুষ্ঠিত হয়। কিন্তু তা ফলপ্রসু না হওয়ায় সেদিন বন্দর দিয়ে কোনো পেঁয়াজ রপ্তানি করেনি ভারত। পরে গত বুধবার বানিজ্য মন্ত্রণালয়ে আবারও বৈঠক অনুষ্ঠিত হয়। সেই বৈঠক ফলপ্রসু হওয়ায় বৃহস্পতিবার বিকেলে ২৯ সেপ্টেম্বর পর্যন্ত হওয়া পুরোনো এলসিগুলোর বিপরীতে ভারত সরকার পেঁয়াজ রপ্তানির অনুমতি দেয়।


ব্যবসায়ীরা জানান, পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেওয়ায় পেঁয়াজের দাম হিলি স্থলবন্দরেই ৮০ থেকে ৮৫ টাকায় উঠে গিয়েছিল। কোনো স্থানে ১০০ টাকার ওপরে বিক্রি হচ্ছিলো। গত কয়েকদিনের ব্যবধানে তা কমে ৫০ থেকে ৬০ টাকায় নেমে এসেছে। নতুন এই পেঁয়াজ দেশের বাজারে ঢোকার ফলে পেঁয়াজের দাম আরও কমতে পারে বলে তারা জানিয়েছেন।




Video of the day
More Finance News
Recent Photos and Videos

Web Statistics