Bangladesh
ভারত সফর শেষ করে দেশের ফিরলেন হাসিনা, রয়ে গেল বিশেষ মুহূর্তে স্মৃতি 

Bangladesh Live News | @banglalivenews | 07 Oct 2019

Sheikh Hasina returns home after eventful India trip
ঢাকাঃ ভারতের একটি গুরুত্বপূর্ণ সফর শেষ করে দেশের মাটিতে ফিরে গেছে শেখ হাসিনা আর তার সাথে নিয়ে গেছেন বেশ কিছু স্মৃতি।

বাংলাদেশের মাটিতে তৃতীয়বারের জন্য টানা প্রধানমন্ত্রী হয়ে ফিরে আসার পরে এই প্রথমবার হাসিনা ভারত সফরে গেছিলেন।

 

এই সফরে, উনি ভারতের রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ছাড়াও বেশ কিছুজনের সাথে আলাপ করেন।

৭ টি চুক্তি স্বাক্ষরিতঃ

হাসিনা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে রোববার নয়াদিল্লির ঐতিহাসিক হায়দরাবাদ হাউজে দ্বিপক্ষীয় বৈঠক করেন। বৈঠকের পর দুই প্রধানমন্ত্রীর উপস্থিতিতে দুই দেশের মধ্যে ৭টি চুক্তি স্বাক্ষরিত হয় এবং যৌথভাবে তিনটি প্রকল্প উদ্বোধন করেন তারা।


শেখ হাসিনা একই দিনে রাষ্ট্রপতি ভবনে ভারতের রাষ্ট্রপতি শ্রী রামনাথ কোবিন্দের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।


পেলেন বিশেষ পুরস্কারঃহাসিনা 


সন্ধ্যায় তিনি আঞ্চলিক শান্তি ও সমৃদ্ধি বজায় রাখার ক্ষেত্রে তার অবদানের স্বীকৃতি হিসেবে নয়াদিল্লীতে ‘ঠাকুর শান্তি পুরস্কার ২০১৮’ গ্রহণ করেন। এশিয়াটিক সোসাইটি, কলকাতা তাজমহল হোটেলে এক অনুষ্ঠানের মাধ্যমে প্রধানমন্ত্রীকে এ পুরস্কার প্রদান করেন।


এর আগে রোববার সকালে ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শংকর বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে তাঁর সফরকালীন আবাসস্থলে সাক্ষাৎ করেন।


একই দিনে শেখ হাসিনা একটি সরকারি মধ্যাহ্নভোজে যোগ দেন এবং হায়দরাবাদ হাউজের দর্শনার্থী বইতে স্বাক্ষর করেন।

 

ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের ইন্ডিয়া ইকোনমিক সামিটে বাংলাদেশ বিষয়ক কান্ট্রি স্ট্রাটেজি ডায়ালগে যোগদানঃ


চার দিনব্যাপী সফরের প্রথম দিন বৃহস্পতিবার (৩ অক্টোবর) হোটেল তাজ প্যালেসের দরবার হলে অনুষ্ঠিত ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের ইন্ডিয়া ইকোনমিক সামিটে বাংলাদেশ বিষয়ক কান্ট্রি স্ট্রাটেজি ডায়ালগে যোগ দেন শেখ হাসিনা।


এদিন তিনি বাংলাদেশ হাইকমিশনের মৈত্রী হলে তার সম্মানে একটি সংবর্ধনা এবং বাংলাদেশ হাউজে একটি নৈশভোজে যোগ দেন। ভারতে বাংলাদেশ হাইকমিশন এ নৈশভোজের আয়োজন করে।


শুক্রবার (৪ অক্টোবর) ভারতের শীর্ষ স্থানীয় সিইওদের সঙ্গে একটি মতবিনিময় সভায় যোগ দেন প্রধানমন্ত্রী। এছাড়া তিনি ভারত-বাংলাদেশ বিজনেস ফোরামের (আইবিবিএফ) উদ্বোধনী অনুষ্ঠান এবং ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের সমাপনী অধিবেশনেও যোগ দেন।


সিঙ্গাপুরের উপ-প্রধানমন্ত্রী হেং সোয়ি কিট প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।


এর আগে বৃহস্পতিবার সকালে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের ইন্ডিয়া ইকোনমিক সামিটে যোগ দিতে চার দিনের রাষ্ট্রীয় সফরে সেখানে শেখ হাসিনাকে লাল গালিচা সংবর্ধনা দেয়া হয়।

বিশেষ মুহূর্তঃ

ভারতের প্রধান বিরোধী দল ভারতীয় কংগ্রেসের সাধারন সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধী বলেছেন, তিনি বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ‘বহুল প্রতীক্ষিত’ আলিঙ্গন পেয়েছেন। রোববার ভারতের রাজধানী নয়াদিল্লিতে সফররত বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আলিঙ্গন নিয়ে এমন মন্তব্য করেন প্রিয়াঙ্কা গান্ধী।

এক টুইট বার্তায় শেখ হাসিনার সঙ্গে আলিঙ্গনরত একটি ছবি প্রকাশ করে তিনি লিখেছেন, ‘আমি শেখ হাসিনা’জির কাছ থেকে বহুল প্রতীক্ষিত আলিঙ্গন পেয়েছি, যার জন্য আমি অনেক দিন ধরে অপেক্ষা করছিলাম।‘


তিনি বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্পর্কে আরও লেখেন, ‘গভীর ব্যক্তিগত ক্ষতি আর কষ্ট কাটিয়ে উঠতে এবং সাহস ও অধ্যবসায়ের সঙ্গে তিনি যা বিশ্বাস করেন তার পক্ষে লড়াই করার ক্ষেত্রে তার যে শক্তিমত্তা আমার জন্য তা সর্বদা এক মহান অনুপ্রেরণা হয়ে থাকবে।’


প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে প্রিয়াঙ্কা গান্ধীর আলিঙ্গনের সময় সেখানে উপস্থিত ছিলেন কংগ্রেস দলীয় ভারতের দুইবারের প্রধানমন্ত্রী মনমোহন সিং। শেখ হাসিনা তার চারদিনের ভারত সফরের শেষ দিন রোববার বিরোধী দল কংগ্রেসের নেত্রী সোনিয়া গান্ধীসহ অন্যান্য কংগ্রেস নেতার সঙ্গে বৈঠক করেন।




Video of the day
More Bangladesh News
Recent Photos and Videos

Web Statistics