Travel
ভারত ভ্রমণে বাংলাদেশিরাই সেরা

Bangladesh Live News | @banglalivenews | 10 Oct 2019

Bangladeshis tops chart India's list
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, অক্টোবর ১০ : ভারত ভ্রমণে বাংলাদেশিরাই সবচেয়ে বেশি এগিয়ে। ২০১৮ সালের শুরু থেকে পরবর্তী ১৫ মাসে ২৮ লাখ ৭৬ হাজার বাংলাদেশি ভারত ভ্রমণ করেছে। যা যে কোন দেশের নাগরিকদের তুলনায় বেশি।

ভারত ভ্রমণের দিক থেকে বাংলাদেশের পরেই রয়েছে যুক্তরাষ্ট্রের নারিকরা। তবে তাদের সংখ্যা বাংলাদেশের থেকে প্রায় ১০ লাখ কম।


ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রকাশিত বার্ষিক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। এই একই সময়ে ভারত থেকে ডিপোর্ট বা বিতাড়িত হওয়ার তালিকায় বাংলাদেশের নাগরিকরা দ্বিতীয় স্থানে রয়েছে।


ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রকাশিত বার্ষিক প্রতিবেদন অনুযায়ী, ২০১৮ সালের ১ জানুয়ারি থেকে ২০১৯ সালের ৩১ মার্চ পর্যন্ত মোট ১ কোটি ৩৭ লাখ ৩০ হাজার ২৮২ জন বিদেশি ভারত ভ্রমণ করেছে। এর মধ্যে বাংলাদেশি সবচেয়ে বেশি। এরপরই রয়েছে যুক্তরাষ্ট্র, দেশটির ১৮ লাখ ৬৩ হাজার ২৭৮ জন নাগরিক। এ ছাড়া যুক্তরাজ্যের ১৩ লাখ ৬৯ হাজার ৫৪৮ জন, কানাডার ৪ লাখ ৭৮ হাজার ২২৮ জন, শ্রীলঙ্কার ৪ লাখ ৫১ হাজার ৭৩৬ জন, অস্ট্রেলিয়ার ৪ লাখ ৪৪ হাজার ৩৩ জন, মালয়েশিয়ার ৪ লাখ ১১ হাজার ৫০ জন, রাশিয়ার ৩ লাখ ৭৭ হাজার ৮৩ জন, চীনের ৩ লাখ ৭৫ হাজার ৪৪৯ জন এবং জার্মানির ৩ লাখ ৬০ হাজার ৮৪৩ জন। ভারতে মোট বিদেশি পর্যটকের ৬৫ দশমিক ৬১ শতাংশ এসেছে এ ১০টি দেশ থেকে।


প্রতিবেদনটির তথ্য অনুযায়ী, একই সময়ে ভারত থেকে মোট ১ হাজার ৯৮২ জন বিদেশি নাগরিককে ডিপোর্ট বা বিতাড়িত করা হয়। এদের মধ্যে ৪৯১ জন বাংলাদেশি। ভারত থেকে সবচেয়ে ডিপোর্ট হয়েছে নাইজেরিয়ার নাগরিক। তাদের সংখ্যা ৮৪৭ জন। এ ছাড়া ২০১৮ সালের জানুয়ারি থেকে ২০১৯ সালের মার্চ পর্যন্ত আর সোমালিয়ার ১২৪ জনকে বিতাড়িত করা হয়েছে।


এর আগে ২০১৪ সালে ভারত ভ্রমণে দ্বিতীয় এবং ২০১৩ ও ২০১২ সালে তৃতীয় অবস্থানে ছিল বাংলাদেশিরা। পর্যটন সংশ্লিষ্টরা বলছেন, ভারত সম্প্রতি ভিসা প্রক্রিয়া সহজ করায় আগের তুলনায় অনেক বেশি বাংলাদেশি দেশটি ভ্রমণ করছেন।


উল্লেখ্য, বর্তমানে ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, বরিশাল, রংপুরের মতো মূল শহরগুলো ছাড়াও দেশে মোট ১৫টি স্থান থেকে ভিসা আবেদন গ্রহণ করেছে ভারত। পাশাপাশি ভারতীয় ভিসা আবেদনে দালাল চক্রের দৌরাত্ম কমিয়েছে। ভিসা আবেদনের জন্য বিভিন্ন শ্রেণিতে প্রার্থীদের ভাগ করে দিয়েছে ভারতীয় হাইকমিশন। সূত্র বলছে, মূলত চিকিৎসা সেবা ও ব্যবসা-বাণিজ্যের কাজেই বাংলাদেশিরা বেশি ভারতে ভ্রমণ করেন। এ ছাড়াও পড়াশোনা, বন্ধু বা স্বজনের সাথে দেখা করাসহ ভ্রমণের সব ক্যাটাগরিতেই ভারতে বাংলাদেশিদের যাতায়াত বাড়ছে।




Video of the day
More Travel News
Recent Photos and Videos

Web Statistics