Bangladesh
মিয়ানমারকে সঙ্গে নিয়ে মাদক নিয়ন্ত্রণ করবে বাংলাদেশ-ভারত

Bangladesh Live News | @banglalivenews | 12 Oct 2019

India, Bangladesh to fight against drug problem by taking Myanmar's help
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, অক্টোবর ১২ : জাতিসংঘের মাদক এবং অপরাধবিষয়ক কার্যালয়ের প্রকাশিত তথ্য অনুযায়ী আফগানিস্তানের পর মিয়ানমার বিশ্বের দ্বিতীয় আফিম উৎপাদনকারী দেশ।

আর সেই মিয়ানমারকে সঙ্গে নিয়ে মাদক নিয়ন্ত্রণ করবে বাংলাদেশ ও ভারত। বৃহস্পতিবার ঢাকায় বাংলাদেশ ও ভারতের মধ্যকার মাদক নিয়ন্ত্রণ সংক্রান্ত সংস্থার মহাপরিচালক পর্যায়ের বৈঠকের পর সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। দুই দিনব্যাপী এ বৈঠকে বাংলাদেশের ২১ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের মহাপরিচালক মো. জামাল উদ্দীন আহমেদ। আর ভারতের ১১ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন দেশটির নারকোটিকস কন্ট্রোল ব্যুরো অব ইন্ডিয়ার মহাপরিচালক রাকেশ আস্থানা।


মো. জামাল উদ্দীন আহমেদ বলেন, ভারতের প্রতিনিধি দলের পক্ষ থেকে মাদক সমস্যা সমাধানে মিয়ানমারকে সঙ্গে নিয়ে ত্রিপক্ষীয় বৈঠকের বিষয়ে বলা হয়েছে। মাদক নিয়ন্ত্রণে ত্রিদেশীয় সভার ক্ষেত্রে ভারতের প্রস্তাব বাংলাদেশ গ্রহণ করেছে। সেই সঙ্গে মিয়ানমারের সঙ্গে যোগাযোগ করে সভার আয়োজনের কথা বলা হয়েছে। আর এ বৈঠকের আয়োজক বাংলাদেশ হতে রাজি রয়েছে।


সংবাদ সম্মেলনে মিয়ানমারকে নিয়ে এক প্রশ্নের. জামাল উদ্দীন আহমেদ বলেন, মিয়ানমারের প্রতিবেশী বাংলাদেশ ও ভারত। মিয়ানমার থেকে ভারত হয়ে মাদক বাংলাদেশে প্রবেশ করছে। এতে তারা ভারতকেও ক্ষতিগ্রস্ত করছে। আমরা যদি তিনপক্ষ একসঙ্গে বৈঠক করি, তাহলে অনেক ভালো সিদ্ধান্ত গ্রহণ করা সম্ভব হবে। এ দৃষ্টিভঙ্গি থেকে ভারতের পক্ষ থেকে প্রস্তাব দেয়া হয়েছে। তিন দেশ একত্রে বসতে পারলে আমার সামনের দিকে একটি পদক্ষেপ দিতে পারব।


তালিকা বিনিময় নিয়ে এক প্রশ্নের জবাবে নারকোটিকস কন্ট্রোল ব্যুরো অব ইন্ডিয়ার মহাপরিচালক রাকেশ আস্থানা, বৈঠকে আমরা মাদক চোরাকারবারিদের এবং এর রুটের বিস্তারিত নিয়ে আলোচনা করেছি। সেই সঙ্গে এর তালিকাও বিনিময় করা হয়েছে। তবে সংবাদ মাধ্যমে এর বিস্তারিত দেয়া সম্ভব নয়।




Video of the day
More Bangladesh News
Recent Photos and Videos

Web Statistics