Bangladesh
যারা শিশু নির্যাতন বা হত্যা করবে তাদের কঠোর সাজা পেতে হবে : শেখ হাসিনা

Bangladesh Live News | @banglalivenews | 18 Oct 2019

People engaged in child abuse should be punished: Hasina
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, অক্টোবর ১৯ : যারা শিশু নির্যাতন বা শিশু হত্যা করবে তাদের কঠোর থেকে কঠোরতর সাজা অবশ্যই পেতে হবে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুক্রবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শেখ রাসেল জাতীয় শিশু-কিশোর পরিষদ আয়োজিত আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। শেখ রাসেলের ৫৪তম জন্মদিন উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

একাত্তর ও পঁচাত্তরের হত্যাকা-ের বিচারের প্রসঙ্গ টেনে প্রধানমন্ত্রী বলেন, তাদের বিচার হবে না, এমন আইন করে খুনিদের বিচারের হাত থেকে মুক্ত করে পুরস্কৃত করা হয়েছিল। আমি যখন দেশে ফিরে আসি তখন মামলা করতে চেয়েছিলাম। আমাকে বলা হলো মামলা করা যাবে না। অর্থাৎ আমি আমার মায়ের হত্যার বিচার পাবো না, আমার ভাইয়ের হত্যার বিচার পাবো না। আমার বাবার হত্যার বিচার পাবো না।


শেখ হাসিনা বলেন, আমরা কিছুদিন ধরে দেখছি যে, শিশুদের ওপর অমানবিক অত্যাচার। এই যে সমাজে এই ধরনের ঘটনা ঘটছে। সেই সময় যদি শিশু হত্যাকারী, নারী হত্যাকারী বিচার করা হতো তাহলে অন্তত মানুষের ভেতরে একটা ভয় থাকতো। এ ধরনের মানসিকতা গড়ে উঠতো না। তিনি বলেন, কী আর্শ্চয ঘটনা, অদ্ভুত ব্যাপার। বাবা হয়ে সন্তানকে হত্যা কওে, অন্যকে ফাঁসানোর জন্য। কী বিকৃত মানসিকতা এই দেশের মানুষের মাঝে। আমরা চাই আর কোনো শিশু যেন এই ধরনের হত্যার শিকার না হয়। প্রত্যেকটা শিশু যেন সুন্দরভাবে বাঁচতে পারে।


প্রধানমন্ত্রী বলেন, অন্যায়-অবিচার কখনই বরদাস্ত করা হবে না। কাজেই আজকে যারা শিশু নির্যাতন বা শিশু হত্যা করবে তাদের কঠোর থেকে কঠোরতর সাজা অবশ্যই পেতে হবে।


শিশুদের উদ্দেশে তিনি বলেন, আমি মনে করি, সব শিশুর মধ্যে একটা সুপ্ত প্রতিভা রয়েছে। নিজেকে কখনও ছোট মনে করবে না। নিজেকে কতটা বিকশিত করতে পারো সেটাই হচ্ছে সব থেকে বড় শক্তি। আর সুতার সঙ্গে জীবনযাপন করতে পারলে সেটাই হচ্ছে সবচেয়ে বড় শক্তি।


শেখ হাসিনা বলেন, আজকে রাসেল আমাদের মাঝে নেই। আমরা রাসেলকে হারিয়েছি। আজকে রাসেল জাতীয় শিশু-কিশোর পরিষদের মাধ্যমে আমি হাজারো রাসেলকে দেখতে পেয়েছি। আমি চাইবো খেলাধুলা, সংস্কৃতি সর্বক্ষেত্রে আমাদের শিশুরা অংশগ্রহণ করবে, সমাজের যে খারাপ দিকটা সেদিক থেকে দূরে থাকবে। যেমন- মাদক, নানা ধরনের অপকর্ম, এগুলা যেন কেউ না করে। জঙ্গিবাদ, সন্ত্রাস, মাদক থেকে সবাইকে দূরে থাকতে হবে।




Video of the day
More Bangladesh News
Recent Photos and Videos

Web Statistics