Finance
মাথাপিছু আয়ে অল্প সময়ে ভারতকে ছাড়াবে বাংলাদেশ

Bangladesh Live News | @banglalivenews | 20 Oct 2019

Bangladesh to overtake India in per head income numbers
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, অক্টোবর ২০ : বাংলাদেশে মাথাপিছু আয় কয়েক বছরের মধ্যে ভারতের চেয়ে বেশি হবে। তথ্যমন্ত্রী হাছান মাহমুদ শনিবার সকালে চট্টগ্রামের ভেটেরিনারি অ্যান্ড এনিমেল সায়েন্সেস (সিভাসু) বিশ্ববিদ্যালয়ে ষোড়শ আন্তর্জাতিক বৈজ্ঞানিক সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে এ কথা বলেন।

তিনি বলেন, মাথাপিছু আয়ে কয়েক বছর আগে আমরা পাকিস্তানকে ছাড়িয়েছি। অল্প সময়ে ভারতকেও ছাড়িয়ে যাব। প্রধানমন্ত্রীর স্বপ্ন ডিজিটাল বাংলাদেশ এবং দিন বদল। সেই লক্ষ্যে আমরা কাজ করে চলেছি। আমরা চতুর্থ শিল্প বিপ্লবের যুগে আছি। প্রায় দুই দশক আগে এর শুরু। আর বাংলাদেশ এ স্বপ্ন দেখেছে ১১ বছর আগে, মানে আমরা খুব একটা পিছিয়ে নেই।


অনুষ্ঠানে হাছান মাহমুদ বলেন, বিশ্বের সবচেয়ে ঘনবসতি পূর্ণ এবং মাথাপিছু জমির পরিমাণ কম হওয়ার পরেও খাদ্য উৎপাদনে আমরা স্বয়ংসম্পূর্ণ হয়েছি। গত ৬০ বছরে জনসংখ্যা চারগুণ বেড়েছে আর জমি ২০ শতাংশেরও বেশি কমেছে।


তথ্যমন্ত্রী বলেন, ‘বিস্ময়কর হল- এই পরিস্থিতিতে প্রধানমন্ত্রীর ম্যাজিক লিডারশিপে আমরা খাদ্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ হয়ে এখন খাদ্য রপ্তানি করছি। অথচ স্বাধীনতার পর অনেকে আশঙ্কা প্রকাশ করেছিল এ দেশ টিকবে কিনা।’ তিনি বলেন, ‘অর্থনৈতিক, সামাজিক ও মানবিক সূচকে প্রায় সব ক্ষেত্রে আমরা পাকিস্তানের চেয়ে এগিয়ে এবং কোনো কোনো ক্ষেত্রে ভারতকে পেছনে ফেলে এগিয়ে গেছি। মাতৃ ও শিশু মৃত্যুহার নিয়ন্ত্রণে আমরা অনেক এগিয়ে। বৈজ্ঞানিক গবেষণা ও উদ্ভাবন ছাড়া এটা অর্জন সম্ভব হতে না।’


গবেষক-বিজ্ঞানীদের উদ্দেশে তিনি বলেন, ‘আশা করি আপনারা গবেষণার মাধ্যমে বাংলাদেশের প্রাণিসম্পদ উৎপাদন ও নতুন নতুন লক্ষ্য অর্জনে বিশেষ ভূমিকা রাখবেন।’ দুই দিনের সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে সভাপতিত্ব করেন সিভাসুর উপাচার্য গৌতম বুদ্ধ দাশ। বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য সাজ্জাদ হোসেন, বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান সৈয়দা সারোয়ার জাহান এবং সম্মেলন কমিটির আহ্বায়ক শারমিন চৌধুরী।




Video of the day
More Finance News
Recent Photos and Videos

Web Statistics