Bangladesh
আর্থিক সহায়তা নয়, রোহিঙ্গাদের দেশে ফেরানোর আহ্বান অর্থমন্ত্রীর

Bangladesh Live News | @banglalivenews | 21 Oct 2019

Bangladeshi FM wants Rohingyas to return home
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, অক্টোবর ২১ : অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, রোহিঙ্গাদের জন্য আমরা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছি। এ জন্য বিশ্বব্যাংক বা অন্য কোনো উন্নয়ন সহযোগীর আর্থিক সহায়তার বিষয়টি আমরা ভাবছি না। আমরা ভাবছি, তাদের দেশে ফেরা ছাড়া কোনো বিকল্প নেই। আশা করি, বিশ্বব্যাংক সবার সঙ্গে আলোচনা করে আমাদেরকে একটা সুন্দর সমাধানের পথ দেখাবে।

শনিবার (১৯ অক্টোবর) ওয়াশিংটনে বিশ্বব্যাংকের প্রধান কার্যালয়ে রোহিঙ্গা বিষয়ক এক গোলটেবিল বৈঠক এবং বিশ্বের দুটি শীর্ষ স্থানীয় ব্যাংক সিটি ব্যাংক ইন্টারন্যাশনাল ও এইচএসবিসি ব্যাংকের সাথে বৈঠককালে তিনি এসব কথা বলেন। রোববার (২০ অক্টোবর) অর্থ মন্ত্রণালয়ের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

রোহিঙ্গা ইস্যু নিয়ে বৈঠকে দক্ষিণ এশিয়া অঞ্চলের বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্ট হার্টউইগ শেফার, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব মনোয়ার আহমেদ, অর্থ সচিব আব্দুর রউফ তালুকদারসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।


অর্থমন্ত্রী বলেন, রোহিঙ্গা বিষয়ে বিশ্বের সবাই আমাদের সঙ্গে একমত হয়েছে। এতে চীন, ভারত ও জাপান প্রত্যেকে একেকটি বড় ফ্যাক্টর। ফলে এদেরকে বাদ দিয়ে কিছু করা যাবে না। তারা সব আলাপ-আলোচনা করে সিদ্ধান্ত নেবে বলে আমাদের বিশ্বাস। আমাদের চাওয়া রোহিঙ্গারা মিয়ানমারে ফিরে যাবে।
তিনি বলেন, পৃথিবীর অন্যতম প্রধান জনবসতি ঘনত্বপূর্ণ দেশ বাংলাদেশ। বাংলাদেশ হচ্ছে একটি সামাজিক বন্ধন ও সম্প্রীতির দেশ এবং এটি আমাদের সামনে এগিয়ে যাওয়ার জন্যও একটি হাতিয়ার। এখানে একে অপরের কষ্টে ব্যথিত হয়, যেকোনো ধরনের আপদ বিপদে একে অপরকে যেভাবে সাহায্য সহযোগিতা করতে এগিয়ে আসে তা যেকোনো দেশের ইতিহাসে বিরল। কিন্তু রোহিঙ্গা সমস্যার কারণে এটা এখন অনেকটাই হুমকির মুখে। আর তাই বাংলাদেশে অবস্থানরত রোহিঙ্গাদের নিজ দেশ মিয়ানমারে প্রত্যাবসনের কোনো বিকল্প নেই।


তিনি আরও বলেন, যেকোনো উপায়ে দ্রুততম সময়ের মধ্যে রোহিঙ্গা নাগরিকদের নিজ দেশে ফেরত পাঠাতে বিশ্বব্যাংকের সহায়তা চাওয়া হয়েছে। রোহিঙ্গাদের জন্য আমরা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছি। তাই তাদের নিজ দেশে ফিরিয়ে নেয়া অত্যন্ত জরুরি। এ ক্ষেত্রে কোনো বিকল্প ব্যবস্থা নেয়ার সুযোগ নেই, শুধু তাদেরকে ফিরিয়ে নিতে হবে।


কিভাবে দ্রুত সময়ে রোহিঙ্গারা নিজ দেশে ফিরে যেতে পারে সেই বিষয়ে বিশ্বব্যাপী জনমত গড়ে তোলার জন্য বিশ্বব্যাংকে জোরালো ভূমিকা রাখতে বলেছে বাংলাদেশ। এ বিষয়ে ইতিবাচক মনোভব প্রকাশ করেছেন হার্টউইগ শেফার।




Video of the day
More Bangladesh News
Recent Photos and Videos

Web Statistics