Bangladesh
সরকারের ধারাবাহিকতায় মানুষ উন্নয়নের সুফল পাচ্ছে : শেখ হাসিনা

Bangladesh Live News | @banglalivenews | 10 Nov 2019

People benefited from government's development function: Sheikh Hasina

Photo courtesy: Amirul Momenin

নিজস্ব প্রতিনিধি, ঢাকা, নভেম্বর ১০ : আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সরকারের ধারাবাহিকতার কারণেই মানুষ উন্নয়নের সুফল ভোগ করছে। তিনি বলেন, শিল্পায়নের অগ্রগতির ফলে হাজারও শ্রমিকের কর্মসংস্থান হচ্ছে।

শনিবার (৯ নভেম্বর) দুপুরে রাজধানীর ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে জাতীয় শ্রমিক লীগের সম্মেলনে তিনি এ কথা বলেন।


প্রধানমন্ত্রী বলেন, কৃষি জমি নষ্ট করে কোনো শিল্পায়ন হবে না। যারা শিল্পায়ন করবেন তাদের জন্য অর্থনৈতিক অঞ্চল আছে। আমরা ১০০ অর্থনৈতিক অঞ্চল গড়ে তুলেছি। যারা শিল্প কলকারখানা স্থাপন করতে চান তাদের অর্থনৈতিক অঞ্চলে জমি বরাদ্দ দেযা হচ্ছে। তিনি বলেন, স্বাধীনতার পর ২৯ বছর যারা দেশ শাসন করেছে তারা কখনই শ্রমিকের কল্যাণের চিন্তা করেনি। আওয়ামী লীগ যখনই ক্ষমতায় গেছে তখনই শ্রমিকের উন্নয়নে কাজ করেছে।

শ্রমিকের ছেলে-মেয়েরা প্রকৌশল বিশ্ববিদ্যালয়, মেডিকেল কলেজ এবং উচ্চশিক্ষা লাভ করতে পারে সে জন্য তাদের বৃত্তির ব্যবস্থা করা হয়েছে।


শেখ হাসিনা বলেন, শিল্প, উৎপাদন এবং উন্নয়ন একে অপরের সঙ্গে জড়িত। দেশের উন্নয়নে শ্রমিক-মালিক এক হয়ে কাজ করতে হবে। গত ১০ বছরে সরকারি-বেসরকারি শ্রমিকদের বেতন-ভাতা বাড়ানো হয়েছে। প্রতি বছর ৫ শতাংশ হরে যাতে শ্রমিকদের বেুন বাড়ে সে ব্যবস্থা করা হয়েছে।


তিনি বলেন, যারা বিদেশে যাবেন তারা অনেক সময় ভিটে-মাটি বিক্রি করে যেত। কিন্তু এখন আর সে অবস্থা নেই। তারা ব্যাংক থেকে লোন নিয়ে বিদেশ যেতে পারছেন। এ ছাড়া তাদের ট্রেনিংও দেয়া হচ্ছে। ফলে দক্ষ হয়ে বিদেশ যাওয়ায় তারা বেুনও ভালো পান।




Video of the day
More Bangladesh News
Recent Photos and Videos

Web Statistics