Finance
মিষ্টি ফসলের গবেষণায় আইন পাস

Bangladesh Live News | @banglalivenews | 13 Nov 2019

Bangladesh makes major announcement on agriculture cultivation research
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, নভেম্বর ১৩ : দেশের সব মিষ্টি ফসলের গবেষণা একই ছাতার নিচে আনতে বাংলাদেশ সুপারক্রপ গবেষণা ইনস্টিটিউট আইন, ২০১৯ (বিএসআরআই) বিল পাস করেছে সংসদ। মঙ্গলবার জাতীয় সংসদে কণ্ঠভোটে বিলটি পাস হয়। এ সময় সংসদের সভাপতিত্বে ছিলেন ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া।

পাসের প্রস্তাব করেন কৃষিমন্ত্রী ড. মো. আবদুর রাজ্জাক। বিলের ওপর আনীত সংশোধনী, জনমু যাচাই ও বাছাই কমিটিতে প্রেরণের প্রস্তাবগুলো কণ্ঠভোটে নাকচ হয়ে যায়।


বিলে বলা হয়, প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটির সিদ্ধান্তের আলোকে ইক্ষু গবেষণা ইনস্টটিউটের পরিবর্তে দেশের মিষ্টি ফসলের গবেষণা অব্যাহত রাখতে আইনটি করা হয়েছে। এছাড়া বিলে নতুন আইন হওয়ার প্রেক্ষিতে বাংলাদেশ ইক্ষু গবেষণা ইনস্টিটিউটের সকল সম্পদ, অধিকর, ক্ষমতা, কর্তৃত্ব, চুক্তি, ঋণ, দায় ও দায়িত্ব, এই প্রতিষ্ঠানের বিরুদ্ধে বা এই প্রতিষ্ঠানের পক্ষে করা সব মামলার আইনগণ কার্যধারা বহাল থাকবে। ইনস্টিটিউটের বোর্ড বা কমিটি এমনভাবে বহাল থাকবে যেন তা এই আইনের অধীনে গঠিত হয়েছে।


বিলের উদ্দেশ্য ও কারণ সম্বলিত বিবৃতিতে বলা হয়েছে, ২০১৫ সালের ১৬ সেপ্টেম্বর অনুষ্ঠিত প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটির সিদ্ধান্তের আলোকে প্রতিষ্ঠানের নাম পরিবর্তন করে বাংলাদেশ সুপারক্রপ গবেষণা ইনস্টিটিউট নামকরণ করা হয়। সে অনুসারে আজ পর্যন্ত আইনটি পরিবর্তন বা সংশোধন হয়নি। তাই প্রতিষ্ঠানটির নাম পরিবর্তনসহ বিদ্যমান আইনটি সংশোধন ও হালনাগাদ করার প্রয়োজনীয়তা দেখা দিয়েছে।

 

তাই মিষ্টি জাতীয় ফসলের গবেষণা অব্যাঘু রাখা প্রয়োজন বিবেচনায় ১৯৯৬ সালে প্রণীত বাংলাদেশ ইক্ষু গবেষণা ইনস্টিটিউট আইন ও ২০০২ সালে সংশোধিত আইন দুটি রহিত করে অধিকতর সংশোধন ও পরিমার্জন করে বাংলাদেশ সুপারক্রপ গবেষণা ইনস্টিটিউট আইন, ২০১৯ বিলটি প্রণয়ন করা হয়েছে।




Video of the day
More Finance News
Recent Photos and Videos

Web Statistics